Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনা দরিদ্র দেশে শিশুদের জীবন রক্ষাকারী টিকার প্রতিবন্ধক : গ্রেবিয়াস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৪:০০ পিএম

করোনাভাইরাস দরিদ্র দেশে শিশুদের জীবন রক্ষাকারী টিকার প্রতিবন্ধক এবং তাদের জীবনের জন্য হুমকি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থার সদর দপ্তর জেনেসভায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন মহাপরিচালক টেড্রোস অ্যাধানম গ্রেবিয়াস। -রয়টার্স, বিবিসি, সিএনএন

তিনি বলেন, হয়তো করোনায় শিশুদের সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি কম। কিন্তু টিকা দিয়ে প্রতিরোধ করা যায়- এমন অন্য রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছে তারা। পোলিও, মিজেলস, কলেরা, হলুদ জ্বর ও মেনিনজাইটিসের মতো রোগের বিরুদ্ধে নিয়মিত টিকাদান বিলম্বিত হওয়ায় বিশ্বে ১৩ লাখের বেশি মানুষ ভুগছে।
জিএভিআই গ্লোবাল ভ্যাকসিন জোটকে উদ্ধৃত করে টেড্রোস বলেন, করোনা মহামারির কারণে সীমান্তে কড়াকড়ি ও ভ্রমণে নিষেধাজ্ঞায় ২১টি দেশে অন্যান্য রোগের প্রতিষেধকের ঘাটতি দেখা গেছে। সাব-সাহারা আফ্রিকায় ম্যালেরিয়ায় আক্রান্তের হার দ্বিগুণ। এমনটা ঘটতে দেয়া যাবে না। আমরা দেশগুলোর সঙ্গে কাজ করছি।
আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কয়েকটি দেশে করোনার সংক্রমণ ও মৃতের ক্রমবর্ধমান হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। মহাপরিচালক বলেন, আমাদের সামনে এখনও অনেক লম্বা পথ। অনেক কাজ করতে হবে। সঠিক পদক্ষেপ নিয়ে সংক্রমণের দ্বিতীয় ধাক্কা সামাল দেয়া যাবে মনে করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ