Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

মুখে মাস্ক? বুধবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে এভারেস্টের সমান গ্রহাণু!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৪:৩২ পিএম

তীব্র গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে এক গ্রহাণু। ২.৫ মাইল চওড়া গ্রহাণুটি ঘণ্টায় ১৯ হাজার ৪৬১ মাইল বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। ২৯ এপ্রিল, অর্থাৎ বুধবার ভোর ৫ টা ৫৬ নাগাদ পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে গ্রহাণু ১৯৯৮ ওআর২।

নাসা সূত্রে জানা গেছে, গ্রহাণুটির সাইজ প্রায় মাউন্ট এভারেস্টের সমান। আকারে বৃহৎ এই গ্রহাণুর সামনের অংশে উঁচু রেখার মতো রয়েছে, যা দূর থেকে ‘মাস্কের মতো’ দেখতে লাগছে। আরও জানা গেছে, গ্রহাণুটির কোড নাম ৫২৭৬৮ এবং এটি শেষবার ১৯৯৮ সালে দেখা গিয়েছিল। পৃথিবী ঘেঁষে উড়ে যাওয়ার সময় পৃথিবী থেকে গ্রহাণুর দূরত্ব হবে ৩৯ লাখ কিলোমিটার। পৃথিবীর সঙ্গে ওআর২-এর সংঘর্ষের আশঙ্কা নেই বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)।

নাসার মহাকাশবিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবী স্পর্শ করবে না এই উল্কাপিণ্ড। তবে নিজেদের ‘এনইএটি’ (নেয়ার-আর্থ অ্যাস্টরয়েড ট্রাকিং) সিস্টেমের মাধ্যমে উল্কাপিণ্ডের গতিবিধির উপর নজর রাখছে নাসা। এনইএটি-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এলেনর হেলিন জানিয়েছেন, ‘বিপজ্জনক হতে পারে, এমন সব গ্রহাণু ও উল্কা সম্পর্কে তথ্য নিতে আমরা এনইএটি ব্যবহার করে থাকি।’ সূত্র: টিওআই।



 

Show all comments
  • Aminur rahman ২৮ এপ্রিল, ২০২০, ৪:৫১ পিএম says : 0
    Allah protect the world.
    Total Reply(0) Reply
  • হাসান ২৯ এপ্রিল, ২০২০, ৪:১০ এএম says : 0
    এক পেপারে লিখছে 62.02 লক্ষ কিলোমিটার আপনার এখানে 39 লক্ষ কিলোমিটার।পেপার ভেদে কি কিলোমিটার এর তারতম্য হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

১৬ অক্টোবর, ২০২০
৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ