Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরাতে উপদেষ্টাদের চাপ দিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৪:৪৩ পিএম

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, আফগানিস্তানে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেনা বাহিনী ও নিরাপত্তা উপদেষ্টাদের মার্কিন সেনাদের সেখান থেকে সরিয়ে নিতে চাপ দিয়েছেন। -এনবিসি, ইয়াহু
করোনাভিাইরাস মহামারীর কারণে আফগানিস্তানে থাকা সেনারা ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে মনে করছেন ট্রাম্প। এজন্য তার উদ্বেগের চাপ প্রতিদিনই বাড়ছে। তবে প্রেসিডেন্টের উপদেষ্টারা বলেছেন, যদি মহামারীর কারণে আফগানিস্তান থেকে সেনাবাহিনী সরিয়ে নেওয়ার কথা আসে, তাহলে ইতালি থেকেও সেনা বাহিনী সরিয়ে নিতে হবে। কারণ, সেখানে করোনা মহামারী আফগানিস্তান থেকেও ভয়াবহ।
এছাড়া তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত শান্তিচুক্তি বাস্তবায়িত হচ্ছে না বলেও প্রেসিডেন্টের ধৈর্যচ্যুতি ঘটেছে বলে কর্মকর্তারা মনে করেন। একজন উর্ধ্বতন কর্মকর্তা মার্কিন জোট, কংগ্রেস সদস্য ও সামরিক কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছেন, বিভিন্ন দিক থেকেই আফগানিস্তান ছাড়ার জন্য জোর দেওয়া হচ্ছে।
একজন উর্ধ্বতন প্রশাসনিক ও প্রতিরক্ষা কর্মকর্তা মনে করেন, যদি করোনাভাইসের কারণে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করার কথা আলোচনায় আসে, তাহলে দেশটির দুই বা এক স্থানে মার্কিন সেনা স্থাপনা রাখার বিষয়টিও ভাবা উচিত। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, আফগানিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা সরকার যা দেখাচ্ছে, তার চাইতে ১০ গুণ বেশি। আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সোমবার বলা হয়েছে, দেশটিতে আক্রান্তের সংখ্যা এক হাজার ৭০৩ জন এবং মারা গেছে ৫৭ জন। উল্লেখ্য, দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফিরোজউদ্দিন ফিরোজ গত মার্চেই বলেছেন দেশের অর্ধেক লোক করোনা আক্রান্ত হবেন এবং এক লাখ লোক মারা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ