Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ দিনের টেস্ট চায় কিউইরা দ্বি-স্তরের পক্ষে নিউজিল্যান্ড

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এখন যেন মিশন একটাই- ‘টেস্ট ক্রিকেট বাঁচাও’। এ লক্ষ্যে গত জুনে টেস্ট ক্রিকেটকে দুই স্তরে নিয়ে যাওয়ার প্রস্তাব উপস্থাপন করেন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা ৭ দলকে নিয়ে প্রথম স্তর, শেষ তিন দল এবং নতুন দুই দল নিয়ে দ্বিতীয় স্তর প্রবর্তনের কথা বলা হয়। শুরু থেকেই দ্বি-স্তর কাঠামোর বিপক্ষে অবস্থান নিয়েছে নয় নম্বরে থাকা বাংলাদেশ। বিসিবি মনে করে, এটি চালু হলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ, সেরা দলগুলোর সঙ্গে খেলার সুযোগ না থাকলে ক্রিকেটে উন্নতি আরও অনেক কঠিন হবে। তার একদিন বাদে বাংলাদেশের এই ভাবনার সঙ্গে একাত্ত¡তা প্রকাশ করে ক্রিকেট শ্রীলঙ্কাও, আপত্তি তোলে টেস্টে দ্বি-স্তরের।
তবে গতকাল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের (এনজেড) প্রধান ডেভিড হোয়াইট বললেন ভিন্ন কথা। তার মতে, গোলাপি বলে দিবারাত্রির টেস্ট ক্রিকেট করতে হবে। টেস্ট ক্রিকেটে চাই দ্বিস্তর। আর পাঁচ দিনের বদলে খেলা নিয়ে আসতে হবে চার দিনে। এতে প্রতিযোগিতা বাড়বে। বাড়বে আকর্ষণ। হোয়াইট স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছেন, ক্রিকেটে যদি দুই স্তর চালুর প্রস্তাব করা হয়, নিউজিল্যান্ড তাতে সানন্দে সায় দেবে। শুধু তা-ই নয়, দ্বিস্তরের ক্রিকেটের সবচেয়ে বড় সমর্থক হিসেবে নিজেদের একরকম ঘোষণাই করে দিল এনজেড। হোয়াইট বলেছেন, ‘আমাদের প্রতিযোগিতার পদ্ধতিতে যদি পদোন্নতি ও অবনমন থাকে, লিগ শেষে যদি একজন বিজয়ী থাকে, অবশ্যই এটি আগ্রহ বাড়াবে।’ হোয়াইট জানান, নতুন পদ্ধতি চালু হলে নিজেদের দ্বিতীয় স্তরে দেখলেও তারা তা মেনে নেবে, ‘আপনি যথেষ্ট ভালো হলে সেখানে থাকবেন। আপনি যথেষ্ট ভালো না হলে সেখানে থাকবেন না। আমরা যথেষ্ট ভালো এটা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।’ অবশ্য দ্বিস্তর যদি চালু হয়েও যায়, এতে নিচের স্তরে থাকা দলগুলো যেন আর্থিকভাবে ক্ষতি বা বৈষম্যের মুখে না পড়ে, সেটিও ভেবে দেখতে বলেছেন হোয়াইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪ দিনের টেস্ট চায় কিউইরা দ্বি-স্তরের পক্ষে নিউজিল্যান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ