Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিয়মে বড় ধরনের পরিবর্তন আনছে ফিফা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৫:৪৪ পিএম

করোনাভাইরাসের প্রভাবে বর্তমানে সারা বিশ্বেই বন্ধ হয়ে রয়েছে সব ধরণের খেলাধুলা। এ ধারাবাহিকতায় সমস্ত ফুটবল কার্যক্রমও বন্ধ আছে এখন। ইউরোপের জনপ্রিয় লিগগুলো মার্চ মাসের শুরুতেই বন্ধ করে দেয়া হয়। করোনার প্রকোপে খেলা বন্ধ থাকায় এক বছর করে পিছিয়ে দেয়া হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ এবং কোপা আমেরিকা। একই সঙ্গে এক বছর পেছানো হয়েছে টোকিও অলিম্পিক গেমসও।

ইউরোপের বন্ধ হওয়া লিগগুলো পূনরায় চালু করা নিয়ে চলছে আলোচনা। লিগ শুরু করলে তা কবে নাগাদ করা যাবে কিংবা কিভাবে দ্রুত লিগ শেষ করা যায়, এ নিয়ে চলছে নানা গবেষণা।

তবে লিগগুলো শেষ করতে গিয়ে ক্লাবগুলো যেনো খেলোয়াড় নিয়ে জটিলতায় না পড়ে, সে দিক বিবেচনায় আপাতত ফুটবলের প্রচলিত নিয়মে একটা পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে ফিফা। ২৭ এপ্রিল সেই প্রস্তাব পেশ করা হয় ফিফার গভর্নিং বডি থেকে। প্রস্তাবে বলা হয়েছে, প্রতিটি ম্যাচে খেলোয়াড় পরিবর্তনের যে নিয়ম সেই নিয়ম থেকে বেরিয়ে আসতে হবে। আগের নিয়ম অনুযায়ী প্রতি ম্যাচে তিনজন করে খেলোয়াড় পরিবর্তন করা যেত। নতুন নিয়মে ৫ জন যেন পরিবর্তন করা যায় এই প্রস্তাব রাখা হয়েছে। অবশ্য প্রস্তাবটি সাময়িক সময়ের জন্য। মৌসুম শেষ হলেই পুরনো নিয়মে ফিরে যাবে ফুটবল।

ফিফার পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রস্তাবটা দেয়া হচ্ছে করোনাভাইরাসের পর যেন খুব দ্রুত সময়ে লিগগুলো শেষ করা যায় সেই লক্ষ্যে। সময়ের সঙ্গে যেন ক্লাবগুলো নিজেদের খাপ খাওয়াতে পারে। সে জন্যই তিনজন পরিবর্তিত খেলোয়াড়ের পরিবর্তে ৫ জন নামানোর প্রস্তাব রাখা হয়েছে। তবে এই প্রস্তাব ফিফা পেশ করলেই তা পাশ হয়ে যাবে এমন কিন্তু নয়। ফিফার আরেকটি স্বাধীন কমিটি রয়েছে, যার কাজই হলো ফুটবলের নিয়ম-কানুন তৈরি করা। সংস্থাটির নাম আইএফএবি। প্রস্তাবটি বিবেচনায় নিয়ে তারা এবং লিগ ও টুর্নামেন্ট আয়োজকরা যদি অনুমোদন দেয় তাহলেই তা কার্যকর হবে।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিটি দলই এখন ইচ্ছা করলে তিন জনের পরিবর্তে ৫ জন বদলি খেলোয়াড় মাঠে নামাতে পারবে। একই সঙ্গে কোনো ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে সেখানেও যেন আরেকজন অতিরিক্ত পরিবর্তন করা যায়, সে প্রস্তাবও দেয়া হচ্ছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ