Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সউদী আরবে চাকরির বাজারে বেড়েছে নারীদের প্রবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৭:৩১ পিএম

সউদী আরবে চাকরির বাজারে বেড়েছে নারীদের প্রবেশ। দেশটিতে সমাজ সংস্কারের এ বিপ্লবে ভেঙেছে শতবছরের রক্ষণশীল প্রথা। হাজার হাজার সউদী নারীর মত কর্মক্ষেত্রে প্রবেশ করেছে রাউয়া আল মৌসাও। -এএফপি
ডিগ্রি অর্জন করে উপযুক্ত একটা চাকরির আশায় বছরের পর বছরে অপেক্ষায় ছিলেন সউদী এ নারী। মৌসা এমন সময় স্নাতক সম্পন্ন করেছেন যখন চাকরির বাজারে নারীদের বিপ্লব শুরু হয়েছে। এমন প্রতিযোগিতার মাঝে রিয়াদের একটি সরকারি অফিসে অভ্যর্থক হিসেবে সন্ধ্যা শিফটে চাকরি পেয়ে গেলেন তিনি। ওই পদে ছিলো ৬ পুরুষ ও ১০ নারীর সমন্বয়।
করোনায় চলা লকডাউনে বিশ্বজুড়েই চলছে মহামন্দা। করোনা বিস্তার রোধে অন্যান্যদের মত মৌসাও রয়েছে এখন গৃহবন্দি। তবে তিনি আশাবাদী, এ লকডাউন শিথিলের পর আবার তিনি কর্মক্ষেত্র যোগদান করবেন।
এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে মৌসা বলেন, শিক্ষাজীবনে ভাল করে নিজেকে প্রস্তত করেছিলাম, যাতে করে এমন একটা যোগ্য পদে চাকরি পেতে পারি। আমার বান্ধবীরা সবাই এখন চাকরিজীবী। দুই একজন চাকরি না পেলে, সেটা ব্যতিক্রম ঘটনা।
২০১৬ ছিলো সৌদি আরবের পরিবর্তনের বছর। সেসময় সৌদি রাজপুত মোহাম্মদ বিন সালমান ভিশন ২০৩০ প্রকাশ করেন। অর্থনীতিকে আরো সচল করতে কর্মক্ষেত্রসহ বিভিন্ন কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার ঘোষণা দেন। এর আগেও নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণ থাকলেও সেটি ছিলো নারী শিক্ষাপ্রতিষ্ঠানে সীমিত আকারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন