Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের গার্মেন্ট শিল্পকে সহায়তা করুন-ব্রিটিশ সরকারকে রুশনারা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৮:১০ পিএম

বাংলাদেশের গার্মেন্ট শিল্প ও এ খাতের শ্রমিকদের সহায়তার জন্য বৃটিশ অর্থমন্ত্রীকে চিঠি লিখেছেন দেশটির বাংলাদেশি-বংশোদ্ভূত এমপি রুশনারা আলি।
‘বৈশ্বিক বাণিজ্যের ওপর করোনাভাইরাসের প্রভাব’ শীর্ষক গত ২৩ এপ্রিলের ওই চিঠিতে বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে নির্বাচিত এমপি রুশনারা আলি লিখেছেন, বাংলাদেশের গার্মেন্ট শিল্প ও শ্রমিকদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এগিয়ে আসতে হবে। এই খাতের শ্রমিকদের সহায়তা করা আন্তর্জাতিক পোশাক ব্র্যান্ডগুলোর নৈতিক দায়িত্ব বলেও উল্লেখ করেন তিনি। রুশনারা আলি লিখেছেন, ইতিমধ্যে বৈশ্বিক অর্থনীতির ব্যাপক ক্ষতি সাধন করেছে এই মহামারি। আমরা ইতিমধ্যেই দেখেছি যে, লাখ লাখ মানুষ তাদের কর্মসংস্থান ও জীবিকা হারাচ্ছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো এতে ক্ষতিগ্রস্ত হবে সবচেয়ে বেশি।
চিঠির এই পর্যায়ে বাংলাদেশের গার্মেন্ট শিল্পের প্রসঙ্গ তুলে এই এমপি বলেন, চীনের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ বাংলাদেশ। দেশটির রপ্তানির ৮০ শতাংশই এই খাত থেকে হয়। ‘ফোর্স ম্যাজিউর’ বিধান প্রয়োগ করে ইতিমধ্যেই পশ্চিমা কোম্পানিগুলো বাংলাদেশের কারখানা থেকে ক্রয়াদেশ বাতিল করেছে। এখন পর্যন্ত ৩৭০ কোটি ডলার মূল্যের ক্রয়াদেশ বাতিল হয়েছে। এর মধ্যে ২৪০ কোটি পাউন্ড বা ৩০০ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল করেছে ব্রিটিশ খুচরা বিক্রেতা কোম্পানিগুলো। এর মধ্যে রয়েছে এএসডিএ, নিউ লুক, এডিনবার্গ উলেন মিল, পিককস, স্পোর্টস ডাইরেক্ট অ্যান্ড আরবান আউটফিটার্স, ইত্যাদি। এর ফলে শ্রমিকরা তাদের একমাত্র আয়ের উৎসও হারাচ্ছে। ক্ষুধার ঝুঁকিতে পড়েছে তারা ও তাদের পরিবার।
ব্রিটিশ অর্থমন্ত্রীকে তিনি আরও লিখেন, বাংলাদেশের গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) জানিয়েছে, ইতিমধ্যেই দেশটির ৪০ লাখ গার্মেন্ট শ্রমিকের ২৫ শতাংশই চাকরি হারিয়েছে। যেসব প্রতিষ্ঠান বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর সস্তা শ্রমবাজারকে ব্যবহার করে ব্যাপক মুনাফা অর্জন করছে, তাদের এই শ্রমিকদের পাশে দাঁড়ানোর নৈতিক বাধ্যবাধকতা ও দায়িত্ব রয়েছে। এই শ্রমিকদের রাষ্ট্রীয় সুরক্ষা আছে খুব সামান্যই। বাংলাদেশ সরকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ৮০০ কোটি ডলারের প্রণোদনা দিচ্ছে। তবে এর সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই আরও কিছু করতে হবে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ