Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনীতি চালুর ইঙ্গিতে উৎফুল্ল ট্রাম্প

হোয়াইট হাউসের অভ্যন্তরে-৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৯:০৪ পিএম

পেন্স এবং তার শীর্ষ সহায়তাকারীরা, বেশিরভাগ সিনিয়র সহায়তাকারীদের সাথে সাধারণত হোয়াইট হাউস থেকে বিশেষভাবে কাজ করেন। হাউসের অভ্যন্তরীণ ডাইনিং রুমটি বন্ধ থাকায় তারা বাইরে থেকে অর্ডার করে আনা স্ত‚প থেকে নিয়ে খাবার খেয়ে থাকেন। ডেপুটি জাতীয় সুরক্ষা উপদেষ্টা ম্যাথিউ পোটিংগার এবং তার কিছু কর্মচারী বাদে অল্প কিছু সহযোগী মাস্ক ব্যবহার করেন।
দিন শেষ হয় ঠিক যেভাবে শুরু হয় : ওভাল অফিসে পৌঁছানোর সাথে সাথেই প্রেসিডেন্ট প্রায়শই তার প্রতিদিনের গোয়েন্দা ব্রিফিং পান এবং পেন্স মাঝে মাঝে তার সাথে যোগ দেন। তারপর জাতীয় সুরক্ষা দল বা অর্থনৈতিক উপদেষ্টাদের সাথে তার বৈঠক হয়। সারা দিন ধরে ট্রাম্প গভর্নরদের কল করেন, মন্ত্রিপরিষদ সচিবদের সাথে মধ্যাহ্নভোজ সারেন এবং খবরের কাগজগুলি খুঁটিয়ে খুঁটিয়ে পড়েন, যা তিনি সরকারি ব্রিফিংয়ের জন্য বই হিসেবে ব্যবহার করেন এবং প্রধানত কাটা কাগজের ক্লিপিংগুলি পড়েন যেগুলো তার সহযোগীরা তার কাছে নিয়ে আসেন।
তিনি যে গল্পগুলি দেখেন সেগুলি সম্পর্কে হয় ফোনে কোনো বিশ্বনেতার সাথে যোগাযোগ করতে, নয়তো তিনি যা পড়েছেন সেসম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য সহায়তাকারীদের কল করেন। অনেক বন্ধু বলেছেন যে, ট্রাম্প তাদের পরামর্শ শুনতে চান না, এটি মাথায় রেখে তারা তার সেলফোনে কল করতে চান না। যারা তার কাছে ফোন করেন, তারা জানিয়েছেন যে, ফোন কলগুলি আরো বেশি সংক্ষিপ্ত হয়ে উঠেছে। যে কথোপকথনগুলো ২০ মিনিট ধরে চলতো, এখন ৩ মিনিটেই শেষ হয়ে যায়।
ট্রাম্প ভোটের সর্বশেষ খবরাখবর জানতে তার প্রচারণা ব্যবস্থাপক ব্র্যাড পার্সকেলের কলটি নেন। তিনি এরপর মূল কংগ্রেসের নির্বাচন সম্পর্কে আলাপ করতে মি. মিডোস এবং কেলিএন কনওয়কে কল করেন। প্রেসিডেন্টের সহযোগীরা তাকে ব্যস্ত রাখার জন্য ধীরে ধীরে আরো বেশি সুযোগ তৈরি করে দিয়েছেন। গত সপ্তাহে করোনাভাইরাস থেকে বেঁচে আসা একটি ছোট্ট দলকে হোয়াইট হাউসে নিয়ে আসা হয়েছিল। তিনি তাদের একজনকে নিয়ে হোয়াইট হাউসের চিকিৎসকের সাথে দেখা করতে যান। তারপর দক্ষিণ লনে আমেরিকার ট্রাকড্রাইভারদের জন্য তিনি উৎসব আয়োজন করেন।
প্রতিদিনের হোয়াইট হাউস ব্রিফিংটি, যা সপ্তাহে ৭ দিন অনুষ্ঠিত হয় এবং মাঝে মাঝে রাত ৮টা পর্যন্তও বিলম্বিত হয়, ট্রাম্প তা শেষ হওয়া অবধি পর্যবেক্ষণ করেন। তারপর তিনি ওভাল অফিসের বাইরে তার ব্যক্তিগত ডাইনিং রুমে বসে টেলিভিশন দেখেন। আশেপাশে থাকা মিশ্র কাজের সহায়তাকারীরা দিনটি পর্যালোচনা করতে এবং ব্রিফিংয়ের বিষয়ে তাদের মূল্যায়ন দেয়ার জন্য তার সাথে যোগ দেন। ফ্রেঞ্চ ফ্রাই এবং ডায়েট কোকসহ আরামদায়ক খাবার সেখানে হাতের কাছে প্রস্তত থাকে। ইদানীং সহায়তাকারীরা বলছেন, তার প্রশাসন অর্থনীতি চালু করার পরিকল্পনা করায় তার মেজাজ উৎফুল্ল হতে শুরু করেছে। প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে তার নতুন বাক্য হলো, ‘আশাবাদী হওয়ার একটি কারণ রয়েছে।’
ট্রাম্প গত সপ্তাহে রোজ গার্ডেনে এক বিবৃতিতে বলেছিলেন, ‘এবং সেই সুড়ঙ্গটির শেষে আমরা আলোর দেখা পাই।’ তিনি পশ্চিম অংশে বিলম্ব না করলে মাঝে মধ্যে স্ত্রী মেলানিয়া ট্রাম্প এবং তাদের ছেলে ব্যারনের সাথে ডিনার করেন। ব্যারন সম্প্রতি বাড়িতে তার ১৪তম জন্মদিন উদযাপন করেছে। দিন শেষে ট্রাম্প তার নিয়মিত সঙ্গী টেলিভিশনের কাছে ফিরে যান।
হোয়াইট হাউসের প্রাইভেট কোয়ার্টারগুলোর ওপরতলায় প্রায়শই নিজের শয়নকক্ষে বা কাছের কোনো আস্তানাতে তিনি একের পর এক চ্যানেল থেকে চ্যানেল ঘুরিয়ে নিজের দক্ষতা উপভোগ করতে থাকেন। (সমাপ্ত)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ