Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

গ্রহণযোগ্য মানে ঢাকার বাতাস

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:৩৩ পিএম

গ্রহণযোগ্য মানে উন্নীত হচ্ছে ঢাকার বাতাস। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে এক মাসের বেশি সময় ধরে সাধারণ ছুটির নামে চলছে লকডাউন। অফিস আদালত, কলকারখানা ও সকল গণপরিবহন বন্ধ আছে। বন্ধ আছে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড। রাজধানীতে গাড়ি চলাচল একেবারেই কম। ব্যক্তিগত কিছু যান জরুরি প্রয়োজনে বের হচ্ছে সড়কে। এ ছাড়া গত দু’দিন বৃষ্টি হওয়ায় ঢাকার প্রকৃতিও বেশ সজিবতা ফিরে পেয়েছে। সব কিছু বন্ধ থাকায় কিছুদিন ধরে ঢাকার বাতাসের মান অনেক উন্নতি হয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বাতাসের মান এখন অনেকটা ‘স্বাস্থ্যকর’ পর্যায়ে পৌঁছেছে। বুধবার সকালে ৯৬ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৮তম খারাপ অবস্থানে আছে রাজধানী ঢাকা। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান ‘গ্রহণযোগ্য’ বলে ধরে নেওয়া হয়।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় পাকিস্তানের লাহোর, ইন্দোনেশিয়ার জাকার্তা ও চীনের শেনঝেন যথাক্রমে ১৯২, ১৭৫ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। মাত্র দেড় দুইমাস আগেও ঢাকার বাতাস ২২০ থেকে ২৭০ একিউআই স্কোর নিয়ে বিশ্বের মধ্যে দূষিত বায়ুর শহরের শীর্ষস্থানে ছিল।

 



 

Show all comments
  • SIRAJUR RAHMAN ৩০ এপ্রিল, ২০২০, ১:০৫ পিএম says : 0
    Lockdown উঠে যাওয়ার কয়েকদিন পরে আবার বাতাসের অবস্থা খারাপ হয়ে যাবে কারণ পুরানো বাস ট্রাক CNG ট্যাক্সি চলবে, নিরমান কাজে সিমেন্ট বালু থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ