Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাংলাদেশের চাল কেলেঙ্কারির খবর ওয়াশিংটন পোস্টে

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১:২৭ পিএম

বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে মহামারী কভিড-১৯ করোনাভাইরাস। এটি এত দ্রুতগতিতে ছড়াচ্ছে যে তার সঙ্গে তাল মিলিয়ে নাগরিকদের রক্ষা করতে হিমশিম খেতে হচ্ছে ছোট-বড় রাষ্ট্রগুলিকে। অনেক বেশি ভাবনা-চিন্তা বা সময়ক্ষেপণের সুযোগ নেই, তাই সরকারগুলোকে দ্রুত সিদ্ধান্ত নিতে হচ্ছে। এছাড়া তাদের কাছে আর কোনো উপায়ও নেই। বিলিয়ন বিলিয়ন ডলার তারা ব্যয় করছে করোনা মোকাবেলায় কিন্তু মূল সমস্যা সমাধানে বাধা হয়ে দাঁড়িয়েছে দেশের বিদ্যমান সমাজ কাঠামো।

উন্নত, অনুন্নত সব দেশেই করোনাভাইরাস মোকাবেলায় সরকারের গৃহীত নানা নীতি বাধাগ্রস্ত হচ্ছে কিছু দুর্নীতিবাজ লোকের জন্য। এরকম কয়েকটি দেশের দুর্নীতি নিয়ে খবর প্রকাশ করেছে দ্য ওয়াশিংটন পোস্ট। যার মধ্যে আছে রোমানিয়া, আর্জেন্টিনা, কলম্বিয়া ও বাংলাদেশের কথাও। প্রতিবেদনে বাংলাদেশের চাল কেলেঙ্কারির কথা বলা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, দুর্নীতিবাজদের জন্য ত্রাণ কার্যক্রমের বিষয়টিকে ঢেলে সাজাতে হচ্ছে বাংলাদেশ সরকারকে। প্রায় ৫০ জনের মতো স্থানীয় জনপ্রতিনিধির বিরুদ্ধে ত্রাণের চাল বেশি দামে পুনরায় বিক্রির অভিযোগ পাওয়া গেছে। ২ লাখ ৭২ হাজার ১৫৫ কেজি চালে হিসাব পাওয়া যাচ্ছে না।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখায়রুজ্জামানের উদ্ধৃতি দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, এসব ধরনের জাতীয় দুর্যোগ মানুষের সেরা গুণগুলো বের করে আনে, সহমর্মিতা, সংহতি- নানা ক্ষেত্রে আমরা যার প্রমাণ দেখি। কিন্তু সবচেয়ে অনুতাপ ও লজ্জার বিষয় এসময় মানুষের সবচেয়ে খারাপ দিকটাও বেরিয়ে পড়ে।



 

Show all comments
  • mashud ২৯ এপ্রিল, ২০২০, ৫:০৬ পিএম says : 0
    মাননীয সরকারের নিকট আকুল আবেদন, বঙ্গবন্ধুর খুনীদের ফাসিঁর চেয়েও গুরুত্বপূর্ণ এবং জরুরী হলো লুটেরা চাল চোরদের ফাঁসি l বর্তমান সময়ে সরকারের ইজ্জত, মানসম্মানের প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে - নিবেদনে নিরন্ন হতদরিদ্র জয় বাংলার জনতা |
    Total Reply(0) Reply
  • চাল চোর গংদের ক্রসফায়ারের আওতায় আনা হোক।
    Total Reply(0) Reply
  • Aminur rahman ২৯ এপ্রিল, ২০২০, ৫:৩৮ পিএম says : 0
    বাংলাদেশ বলে কথা ।
    Total Reply(0) Reply
  • মোঃ মনিরুল ইসলাম ২৯ এপ্রিল, ২০২০, ৩:৪২ পিএম says : 0
    বাংলাদেশ কি অচিরেই দুর্নীতিগ্রস্ত দেশ এবং বর্বর জাতী হিসেবে বিশ্বের বুকে পরিচিতি পেতে যাচ্ছে?? এই সরকার আসলে উন্নয়নের জপমালা জপা ছাড়া সবই যে চাপা ছাড়া আর কিছুই না, আমাদের সমাজ ব্যবস্হায় এতটায় পচন ধরেছে যে আমাদের ভবিষ্যৎ নিয়ে আমরা শংকিত, সমাজে যদি শান্তি না থাকে তাহলে পদ্মাসেতু, মেট্রোরেল ধুয়ে পানি খাবে????
    Total Reply(0) Reply
  • মোঃ আলী সোহাগ ২৯ এপ্রিল, ২০২০, ৩:৪৮ পিএম says : 0
    এমন ছোটলোকি মন মানসিকতা সত্যিই লজ্জাকর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ