Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

রমজানের রোজা রাখছেন পুতিনের প্রেস সেক্রেটারির মেয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১:৪৭ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভের মেয়ে এলিজাবেথা। তিনি বেশ খানিকটা ঝুঁকে পডেছেন ইসলামের প্রতি। ইসলামের প্রত্যেক দিকনির্দেশনা মেনে চলার প্রতি আগ্রহ দেখাচ্ছেন তিনি।

নিজের ইনস্টাগ্রাম পোস্টে এলিজাবেথা জানান, চলতি রমজান মাসে তিনি একটিও রোজা বাদ দিতে চান না। তিনি আরো জানিয়েছেন, ছোট থেকেই তার বাবা-মা তাকে স্বাধীনভাবে বাঁচার সুযোগ দিয়েছেন, কখনো কোনো ধর্ম পালনে জোর করেননি।

রাশিয়ার শীর্ষ এই সরকারি কর্মকর্তা দিমিত্রি পেসকভ চেয়েছিলেন, এলিজাবেথা বুঝতে শিখলে নিজেই যেকোনো একটি ধর্ম বেছে নেবে। সেইমতোই এলিজাবেথা তার ইসলামের প্রতি ঝোঁকের কথা জানিয়েছেন। বাল্যকালের প্রথম ভাগে এলিজাবেথা বৌদ্ধ ধর্মের প্রতি আকর্ষিত হয়েছিলেন, কিন্তু তিনি নিজেকে ইসলাম ধর্মের সঙ্গেই একাত্ম করতে পেরেছেন। তাই গোটা বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমদের সঙ্গে তিনিও এবছর সবগুলো রোজা আদায় করবেন বলে জানিয়েছেন।
এদিকে রমজান মাসে ইসলাম ধর্ম সম্পর্কে আরো ভালোভাবে জানতে রোজা রাখছেন ব্রিটিশ অমুসলিম এমপি পল ব্রিস্টো। ইংল্যান্ডের পিটারবারোরের কনজারভেটিভ পার্টির সাংসদ পল ব্রিস্টো।

রোজার রাখার বিষয়টি জানিয়ে টুইটারে এক ভিডিও বার্তায় তিনি বলেন, রমজান হলো উপাসনার সময়। রমজানের প্রথম সপ্তাহে আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমি মুসলমান নই। তবে আমার শহর পিটারবারোতে বসবাসরত আনুমানিক ২০ হাজার মুসলমানের সঙ্গে এই অভিজ্ঞতা নিতে চাই। আমি ইসলাম সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে চাই।

করোনা মহামারির কারণে যুক্তরাজ্যজুড়ে চলছে লকডাউন। এর মধ্যে রমজানে কীভাবে কী করতে হবে সেই বিষয়ে বিশেষ নির্দেশিকা প্রকাশ করেছে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)।

যুক্তরাজ্যজুড়ে অনেকগুলো মসজিদ তাদের অনলাইন প্রোগ্রাম চালু করেছে। এরই মধ্যে ইমামরা তাদের সম্প্রদায়ের সঙ্গে সামাজিক দূরত্ব মেনে মনোবল বৃদ্ধির করার চেষ্টা করছেন। সূত্র : মিডিলইস্ট মনিটর



 

Show all comments
  • শওকত আকবর ২৯ এপ্রিল, ২০২০, ২:১৭ পিএম says : 1
    আহলান সাহলান মোবারক হো মাহে রমজান।অমুসলিম দু'জন কে সু স্বাগতম।রোজা রাখা এই অমুসলিমদের আল্লাহ কবুল করে ফজিলত দান করুন।আমিন।
    Total Reply(0) Reply
  • মো: আবদুল্লাহ ২৯ এপ্রিল, ২০২০, ২:৫১ পিএম says : 1
    হে আল্লাহ তুমি রহম করো প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভের মেয়ে এলিজাবেথার প্রতি। ইসলামে সুমহান নেয়ামত দান করে তুমি তাকে ধন্য করো দুনিয়া ও আখিরাতে।
    Total Reply(0) Reply
  • Sahabuddin haldet ২৯ এপ্রিল, ২০২০, ৩:৪৪ পিএম says : 1
    আল্লাহ তাআলা তাদেরকে কবুল করুন এবং পৃথিবীর বিভিন্ন দেশে এই রকম বুদ্ধিজীবী মানুষদেরকে ইসলামী ছত্র ছাওয়ায় আসার পথ সুগম ও সুমধুর করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Mohammed ৩০ এপ্রিল, ২০২০, ৩:২৮ পিএম says : 1
    Allah subahantalah helped Ameen
    Total Reply(0) Reply
  • Md. Rafiqul Islam ১ মে, ২০২০, ১১:১৪ এএম says : 1
    May Allah bless them to dedicate them to Islam
    Total Reply(0) Reply
  • মোঃ মামুন শরীফ ২ মে, ২০২০, ৯:৫০ এএম says : 1
    এভাবেই কোরআন এর আলো ছড়িয়ে পড়ুক, সকল বিশ্ব সম্প্রদায়ের মাঝে
    Total Reply(0) Reply
  • Syed Ahalebayet Nawaz ২ মে, ২০২০, ৩:৫৫ এএম says : 1
    May Allah bless them...
    Total Reply(0) Reply
  • Syed Ahalebayet Nawaz ২ মে, ২০২০, ৩:৫৬ এএম says : 1
    May Allah bless them...
    Total Reply(0) Reply
  • Siyabur rahman ২ মে, ২০২০, ৯:৫৬ এএম says : 1
    খুবই ভালো
    Total Reply(0) Reply
  • আগামী দিনে ইসলামের আরো প্রসার হবে।
    Total Reply(0) Reply
  • আগামী দিনে ইসলামের আরো প্রসার হবে।
    Total Reply(0) Reply
  • jack ali ৩ মে, ২০২০, ৫:২২ পিএম says : 0
    May Allah accept her. Ameen
    Total Reply(0) Reply
  • Luthfur Rahman ৪ মে, ২০২০, ৩:০১ পিএম says : 0
    ইসলাম আপন মহীমা ও সৌন্দয্যে সর্বকালে বিকশতি৷ ইসলামের শক্তি ভিতর থেকে যা সকলকে আকর্ষণ করে, ক্ষণিকের চোখ ধাঁধানো কিছু নয়৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ