Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

জর্ডানে ইসরাইলি দখলদারিত্বকে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র

অনলাইনে বৈঠকে বসছে আরব লিগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৩:৪৭ পিএম

অবরুদ্ধ পশ্চিম তীরে ইসরায়েলের বাড়তে থাকা দখলদারির বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা যায় তা নিয়ে আলোচনার জন্য এ সপ্তাহে অনলাইনে বৈঠকে বসার ঘোষণা দিয়েছে আরব লিগ।

ফিলিস্তিনি নেতাদের অনুরোধে আরব লিগের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৃহস্পতিবার এই বৈঠকে বসবেন বলে ঘোষণা দেয়া হয়েছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির কারণে মুখোমুখি না বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আরব লিগের উপ সচিব হোসাম জাকি বলেন, ‘ইসরায়েলের পরিকল্পনা মোকাবেলা করতে ফিলিস্তিনি নেতাদের কিভাবে রাজনৈতিক, আইনী ও অর্থনৈতিক সহায়তা দেওয়া যায়, বৈঠকে সেটা নিয়েই আলোচনা হবে।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দখল করা পশ্চিম তীরে নিজেদের নিয়ন্ত্রণ আরো বাড়াতে বেশ কিছু পরিকল্পনা করেছেন। আগামী কয়েক মাসে ওই পরিকল্পনার দ্রুত বাস্তবায়নে নেতানিয়াহু তার রাজনৈতিক প্রতিপক্ষ বেনি গান্তাজের সঙ্গে যৌথ সরকার গঠনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছেন।
আরব লিগের প্রধান আহমেদ আহমেদ আবুল গেইত ইসরায়েলের পরিকল্পনার বিষয়ে সর্তক করে গত সপ্তাহে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের কাছে বার্তা পাঠিয়েছেন। সেখানে তিনি ইসরায়েলের কারণে ওই অঞ্চলে ‘উত্তেজনা বৃদ্ধি পেতে পারে’ বলে আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘বিশ্ব এখন করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই করতে ব্যস্ত। ইসরায়েল এই সুযোগের অপব্যবহার করতে চাইছে।’

গত বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ বিষয়ে বলেছিলেন, পশ্চিম তীরে ইসরায়েলের দাখলদারি কেমন হবে তা নিয়ে দেশটির নতুন জোট সরকার সিদ্ধান্ত নেবে। এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্র একটি ‘মধ্যপ্রাচ্য শান্তি চুক্তি পরিকল্পনা’ ঘোষণা করে। বিতর্কিত ওই পরিকল্পনায় ইসরায়েলকে সহজেই জেরুসালেমের পুরোটা নিজেদের দাবি করে সেটিকে রাজধানী ঘোষণা করার এবং পশ্চিম তীরে বসতি নির্মাণ অব্যাহত রাখার সুযোগ দেওয়া হয়।



 

Show all comments
  • AbdulGaffar ২৯ এপ্রিল, ২০২০, ৫:২৯ পিএম says : 0
    ইয়াহুদীদের পতনঅনিবার্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ