Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

গাজীপুরে পোশাক কারখানায় আগুন ব্যাপক ক্ষয়ক্ষতি

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মোঃ দেলোয়ার হোসেন, গাজীপুর থেকে : গাজীপুরের সাইনবোর্ড এলাকায় ম্যাট্রিক্স গার্মেন্ট’ নামের এক সুয়েটার কারখানায় গতকাল (মঙ্গলবার) এক ভয়াবহ অগ্নিকা-ে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ৬ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।
এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক নিরূপণ করা না গেলেও আগুনের ঘটনায় কমপক্ষে একশ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবি করছে। আগুন নেভাতে গিয়ে ৫ শ্রমিক অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে পাঠানো হয়।
গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন জানান, সকাল সাড়ে ৭টার দিকে মেট্রিক্স সোয়েটার কারখানার আট তলায় সুতার গোডাউনের একটি রুমে প্রথম আগুন লাগে। কারখানায় সিনথেটিক মালামাল থাকায় আগুন দ্রুত পুরো ফ্লোরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রথমে জয়দেবপুর ও টঙ্গী ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করে। আগুনের ভয়াবহতা বৃদ্ধি পেলে ঢাকা, সাভারসহ বিভিন্ন এলাকা থেকে আরো ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়। সকাল সাড়ে নটার দিকে আগুন ৭ম তলায়ও ছড়িয়ে পড়ে।
কর্তৃপক্ষ জানায় সকালে যখন শ্রমিকরা কারখানায় কাজে যোগদানের জন্য আসছিলেন তখন আগুন লাগায় সেখানে কোন শ্রমিক ছিলেন না। এ কারখানায় প্রায় ৭ হাজার শ্রমিক কাজ করে।
টঙ্গী থানার ওসি মো. ফিরোজ তালুকদার জানান, নিরাপত্তার কথা ভেবে আশপাশের কয়েকটি কারখানায় মঙ্গলবারের জন্য ছুটি দেয়া হয়।
নাওজোর মহাসড়ক পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মোঃ বাহারুল আলম জানান, ঝুঁকি এড়াতে কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগড়া বাইপাস মোড়ে অবরোধ দিয়ে পূর্বপাশের লেনে ঢাকামুখী গাড়ি চলাচল দুপুর ১ পর্যন্ত বন্ধ রাখা হয়। “বিকল্প হিসেবে ঢাকাগামী যানবাহনগুলো ঢাকা বাইপাস সড়ক ব্যবহার করে মীরের বাজার ও টঙ্গী হয়ে চলতে দেওয়া হয়েছে।” প্রায় আধ ঘণ্টা পর উত্তরবঙ্গগামী যানবাহন চলাচলের জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিমপাশের লেনটি খুলে দেয়া হয়।
অগ্নিকা-ের খবর পেয়ে দুপুরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি, গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ পিপিএম (বার) ঘটনাস্থলে ছুটে যান।
গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম জানান, অগ্নিকা-ের ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।
উল্লেখ্য এ কারখানায় চারদিন আগেও একবার আগুন ধরেছিল। তবে কারখানার লোকজন তাৎক্ষণিকভাবে তা নিভিয়ে ফেলায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন