Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

টিভি চ্যানেলে তারাবিহ নামাজ অনুসরণ শরীয়ত সম্মত নয় ইফা ডিজি আনিস মাহমুদ

বাসা-বাড়িতে ইক্তেদা না করার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৫:২০ পিএম

ইসলামিক ফাইন্ডেশনের মহাপরিচালক অতিরিক্ত সচিব আনিস মাহমুদ আজ এক বিজ্ঞপ্তিতে বলেছেন, টিভি চ্যানেলে তারাবিহ নামাজ সম্প্রচারের মাধ্যমে অনুসরণ করা শরীয়ত সম্মত নয়।

তিনি বলেন, সম্প্রতি কোন কোন টিভি চ্যানেলে তারাবিহ নামাজ সম্প্রচারের মাধ্যমে ইমাম সাহেবকে অনুসরণ করে নিজ নিজ বাসা-বাড়িতে তারাবিহ নামাজ আদায় করার বিষয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামী শরীয়তের বিধান অনুযায়ী জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে কাতারের সংলগ্নতা (ইত্তেসাল) জামাত ও ইক্তেদা সহীহ হওয়ার অন্যতম প্রধান শর্ত। এটি মানা না হলে নামাজ সহীহ হবে না। তাই কোন টিভি চ্যানেলে সম্প্রারকৃত তারাবিহ নামাজের ইমাম সাহেবের তিলাওয়াত শুনে ও রুকু-সিজদার অনুসরণে নিজ নিজ বাসা-বাড়িতে ইক্তেদা করে তারাবীহ নামাজ আদায় করা হলে তা কোনভাবেই সহীহ ও জায়েয হবে না মর্মে বিশিষ্ট মুফতি ও আলেমগণ মতামত প্রদান করেছেন।
বিষয়টি অনুধাবন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি পরিহারকল্পে টিভি চ্যানেলে তারাবিহ্ নামাজসহ অন্যান্য নামাজ সম্প্রচার হতে বিরত থাকার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সকলকে বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।



 

Show all comments
  • মোঃ আবু সাইদ চৌধূরী ২৯ এপ্রিল, ২০২০, ১০:৪৯ পিএম says : 0
    আমি নওগাঁ জেলার রানীনগর উপজেলা প্রতিনিধি হিসাবে কাজ করতে আগ্রহী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফা ডিজি আনিস মাহমুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ