Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘নির্লজ্জ মিথ্যা’ বলছে যুক্তরাষ্ট্র, দাবি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৫:৪৭ পিএম

বিশ্ব জুড়ে করোনা ভাইরাস সংক্রমণের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার বার চীনকে দায়ী করে আসছিলেন। এ বার তার জবাবে বেইজিং জানালো, আমেরিকার রাজনীতিবিদরা ‘নির্লজ্জ মিথ্যা’ বলছেন। চীনের দাবি, আমেরিকা নিজের ত্রুটি ঢাকতেই মানুষের চোখ অন্য দিকে ঘোরানোর চেষ্টা করছে।

গত প্রায় এক মাস ধরে প্রায় প্রতিদিন ডোনাল্ড ট্রাম্প চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আক্রমণ করেছেন। তার অভিযোগ, চীনের গাফিলতিতেই করোনা সংক্রমণ বিশ্বে ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয়, এর আগে ট্রাম্প অভিযোগ করেছিলেন, উহানের ভাইরোলজির ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাস ছড়ানো হয়েছে। এর বিরুদ্ধে তদন্ত করা হবে বলেও জানিয়েছিলেন ট্রাম্প। সোমবারেও চীনের বিরুদ্ধে তদন্তের হুমকি দিয়েছেন তিনি। এ বার তারই জবাব দিল চীন। মার্কিন প্রেসিডেন্টকে সরাসরি আক্রমণ না করলেও বেইজিং জানিয়েছে, আমেরিকার রাজনীতিবিদরা নির্লজ্জ ভাবে অসত্য প্রচার করছেন। শুধু তাই নয়, চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্রের দাবি, আমেরিকা মহামারি মোকাবিলা করতে সম্পূর্ণ ব্যর্থ। সেই ব্যর্থতা ঢাকতেই তারা চীনের দিকে মানুষের দৃষ্টি ঘোরানোর চেষ্টা করছে।

এ দিকে উহানের যে পরীক্ষাগার বা ল্যাবরেটরির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তার প্রধানও মুখ খুলেছেন এত দিন পরে। রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, যে অভিযোগ তোলা হচ্ছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন। যারা এ সব কথা বলছেন, তাঁদের কাছে কোনও তথ্য সূত্র নেই। সম্পূর্ণ মনগড়া অভিযোগ করা হচ্ছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ