Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাপমাত্রা বাড়লে করোনার সংক্রমণ কমবে – ভারতের গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৬:৫৩ পিএম

ভারতের নাগপুরের ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের (নিড়ি) এক সমীক্ষায় দেখা গেছে যে, তাপমাত্রা বাড়লে করোনা সংক্রমণ কমে আসে। প্রতিষ্ঠানটি গাণিতিক মডেলের উপর ভিত্তি করে তাদের এই ফলাফলটি তৈরি করেছে।

মহারাষ্ট্র, কর্ণাটক রাজ্যসহ ভারতের বিভিন্ন শহরে গবেষণা চালিয়ে জানা গেছে, দিনের গড় তাপমাত্রার সাথে করোনার সংক্রমণ কমে আসার খুব ৮৫ শতাংশ সম্পর্ক রয়েছে। তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে কোভিড -১৯ কেস ডেটা এবং ভারত আবহাওয়া অধিদফতরের তাপমাত্রার তথ্য নিয়ে এই গবেষণা করা হয়েছে। এটি মহারাষ্ট্র এবং কর্ণাটকের করোন সংক্রমণের সংখ্যার সাথে গড় বাস্তব তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা এবং তাদের সম্পর্ক নিয়ে অধ্যয়ন করেছে।

নিড়ির গবেষণায় বলা হয়েছে যে, যখন এই দুটি রাজ্যে গড় তাপমাত্রা ২৫ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে বেশি হয়েছে, তখন সেখানে করোনা সংক্রমণ হ্রাস পেয়েছিল। তবে সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে, ভারতে উষ্ণ জলবায়ু কোভিড-১৯ ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে উপকারী হিসাবে প্রমাণিত হতে পারে, এ কারণে তাপমাত্রা এবং আর্দ্রতার মতো পরিবেশগত কারণগুলোর উপরে নির্ভর না করে সামাজিক দূরত্ব মেনে চলাটাই সবচেয়ে ভালো।

এ বিষয়ে নিড়ির সেন্টার অফ স্ট্র্যাটেজিক আরবান ম্যানেজমেন্ট সেলের বিজ্ঞানী হেমন্ত ভেরওয়ানি বলেছেন, ‘আমরা কেবলমাত্র তাপমাত্রা, আর্দ্রতা এবং কোভিড -১৯ সংক্রমণের উপর তাদের প্রভাবের দিকে মনোনিবেশ করতে চাইনি। এ জন্য আমরা গবেষণায় সামাজিক দূরত্বও অন্তর্ভুক্ত করেছি। কোভিড-১৯ একটি অত্যন্ত সংক্রামক রোগ এবং ভারত একটি অত্যন্ত জনবহুল দেশ। সুতরাং, সামাজিক দূরত্ব অনুসরণ না করা পর্যন্ত উচ্চ তাপমাত্রার মতো বিষয়গুলোর সুবিধা দৃশ্যমান হবে না। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ