Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সমুদ্রে নিম্নচাপের ঘনঘটা মে মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

বঙ্গোপসাগরে ক্রমাগত অধিক তাপমাত্রা শোষণের ফলে একটি লঘুচাপ-নিম্নচাপের ঘনঘটা তৈরি হচ্ছে। সেটি যদি ঘনীভ‚ত হয় তাহলে মে মাসে ধেয়ে আসতে পারে একটি ঘূর্ণিঝড়। এর নাম ‘আম্ফান’। করোনা-মহামারী দুর্যোগের মাঝে শঙ্কা জাগাচ্ছে সামুদ্রিক ঘূর্ণিঝড়। এরআগে গত বছরের ৯ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভারত হয়ে বাংলাদেশের দক্ষিণ উপক‚লে আঘাত হানে। তবে গতকাল সন্ধ্যা পর্যন্ত বঙ্গোপসাগরে কোন লঘুচাপ সৃষ্টি হয়নি। সমুদ্র বন্দরসমূহে আপাতত নেই কোন সতর্ক সঙ্কেত।

সমুদ্রে আবহাওয়ার ঘনঘটা অনুযায়ী, বঙ্গোপসাগর সংলগ্ন আন্দামান ও নিকোবর দ্বীপের কাছে একটি লঘুচাপ তৈরি হতে পারে। পরে সেটি পরিণত হতে পারে নিম্নচাপে। বৈশ্বিক আবহাওয়া নেটওয়ার্ক ‘আকু ওয়েদার’র প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে তৈরি হতে যাচ্ছে। আজ থেকে আগামী ৫ মের মধ্যে এর পূর্ববর্তী প্রভাব থাকতে পারে। এরপর এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ঘূর্ণিঝড়টির আগাম নাম ঠিক করা আছে ‘আম্ফান’। এর প্রভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে। তবে আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদগণ মনে করেন, শিগগির নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম। অবশ্য আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এপ্রিল-মে মাসের মধ্যে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কার কথা জানানো হয়।



 

Show all comments
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১ মে, ২০২০, ১:৪৩ পিএম says : 0
    আয় বাবা ঘুর্নিঝর আম্ফন। গরমে শরীর পুরে গেল যে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন