Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

মসজিদগুলো বন্ধ থাকলে শিল্প কল-কারখানা খোলা কেন? মুফতী সৈয়দ ফয়জুল করীম

করোনাভাইরাস প্রাদুর্ভাব---

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৯:৫৩ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম এক ভিডিও বার্তায় বলেছেন, করোনা মহামারীর কারণে দেশের মসজিদগুলোকেও এর আওতায় এনে জামাতে ৫জনের অধিক মুসল্লি এবং জুমআয় ১০জনের অধিক মুসল্লি হতে পারবে না বলে প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।

তিনি বলেন, করোনা সংক্রমণের কারণে যদি মসজিদগুলোকে বন্ধ থাকে, তাহলে ১৮টি মন্ত্রণালয় ও দেশের শিল্প কলকারখানা খোলা কেন? তিনি বলেন, মসজিদে মুসল্লিগণ পবিত্র হয়ে প্রবেশ করে থাকেন। আর পক্ষান্তরে গার্মেন্টস, কলকারখানায় মানুষ পবিত্র হয়ে পাক-সাফ হয়ে প্রবেশ করে না।

এডিস মশা নিধনে ভবনে জমে থাকা পানি অপসারনের আহবান : স্থানীয় সরকারমন্ত্রীর
স্টাফ রিপোর্টার
এডিস মশা নিধনে ভবনের ভিতরে ও বাহিরে জমে থাকা পানি অপসারণ করার আহŸান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম। ঢাকার দুই সিটি করপোরেশনের নিকট মশা নিধনে এক বছরের ওষুধ মজুদ আছে বলে জানান তিনি।
গতকাল বুধবার রাজধানীর কাওরান বাজারে ঢাকা ওয়াসা ভবনে ডেঙ্গু প্রতিরোধে প্রতিরোধ মূলক ব্যবস্থা নিয়ে আন্তঃমন্ত্রণালয় পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এ আহŸান জানান। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বাসা-বাড়ী ও সরকারী- বেসরকারি প্রতিষ্ঠানের ভবন বা চত্বরে মশার বংশবিস্তারে সক্ষম পরিবেশ পরিলক্ষিত হলে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা করা হবে। আগামী ১০ মে'র পর থেকে অভিযান শুরু করা হবে।
তিনি বলেন, জমে থাকা পানিতে এডিস মশা সহজেই বংশবিস্তার করতে পারে। কাজেই বাসাবাড়ি, বেসরকারি প্রতিষ্ঠানের ভবনের ছাদ, বাথরুমের কমোডসহ নির্মানাধীন স্থাপনার বিভিন্ন জায়গায় পানি জমে থাকলে তা নিজ নিজ উদ্যোগে পরিষ্কার করতে হবে। সরকারি ভবনসমূহে গণপূর্ত মন্ত্রণালয় এ ব্যাপারে কাজ করবে।
এ সময় উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ


আরও
আরও পড়ুন