Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বকেয়া বেতন দাবি ডিইপিজেডে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, সাভার : | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৯:৫৯ পিএম

ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) একটি বিদেশি তৈরি পোশাক কারখানার শ্রমিক বকেয়া চার মাসের বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন। তারা ব্যানার নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। গতকাল ডিইপিজেডের পুরাত জোনে অবস্থিত ইতিলির মালিকানাধীন ‘এ-ওয়ান (বিডি) লিমিটেড’ পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখায়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, কারখানাটিতে প্রায় ১১শ’ শ্রমিক কাজ করে। তাদের ৪ মাসের বেতন বকেয়া। একাধিকবার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের জন্য বেপজা কর্তৃপক্ষকে অবহিত করলে তারা শ্রমিকদের স্বান্তনা দিয়ে ফিরিয়ে দেয়। পরে কোন উপায় না পেয়ে শ্রমিকরা নাস্তায় নামতে বাধ্য হয়েছে।
কারখানাটির সোয়েটার শাখার শ্রমিক সোনিয়া আক্তার জানান, চার মাসের বকেয়া বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে শ্রমিকদের। মহামারী করোনাভাইরাসের মধ্যে বেতন না পেয়ে টাকার অভাবে না খেয়ে কোনরকম বেঁচে আছি। মালিক রয়েছে বিদেশে। করোনাভাইরাসের কারণে লোকসানের মুখে প্রতিষ্ঠানটি বেতন-ভাতা পরিশোধ করতে পারবেন না বলে কর্তৃপক্ষের দাবি। তাই শ্রমিকরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছে।
গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, শ্রমিকদের বকেয়া বেতন-ভাতার আদায়ের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে আলোচনা করে যাচ্ছি। কিন্তু কোন পক্ষ থেকে সাড়া পাচ্ছি না। বেপজা কর্তৃপক্ষ কারখানা বিক্রি করে বকেয়া পরিশোধের আশ্বাস দিলেও তা সময়ের ব্যাপার। কিন্তু ততদিন শ্রমিকরা কিভাবে বাঁচবে। তাদেরতো এখনই টাকা দরকার। বিষয়টি নিয়ে বিজিএমইএতেও আলোচনা হচ্ছে বলেন তিনি।
বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) মহাব্যবস্থাপক আব্দুস সোবাহান সাংবাদিকদের জানান, শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্ররিশোধের জন্য কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করা হচ্ছে। খুব শিগগিরই তাদের পাওনাদি পরিশোধ করা হবে বলেও জানান তিনি।
এ প্রসঙ্গে জানতে এ-ওয়ান (বিডি) লিমিটেড কারখানার মহাব্যবস্থাপক আলমগীর হোসেন পলাশের মুঠফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।
আশুলিয়া থানার ওসি শেখ রিজাউল হক বলেন, শ্রমিকরা বিক্ষোভ নিয়ে সড়কে আসলে পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দিয়েছে। বিষয়টি নিয়ে বেপজা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক বিক্ষোভ


আরও
আরও পড়ুন