Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে

নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস সবচেয়ে বেশি বিপর্যয় সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রে। এখন পর্যন্ত দেশটিতে ১০ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ অভিযোগ করেছে যে, প্রশিক্ষিত কর্মী ও সরঞ্জামের ঘাটতির কারণে সীমিত পরীক্ষার আওতায় আক্রান্তদের অনেকই অশনাক্ত অবস্থায় রয়ে গেছেন। এরমধ্যেই, গত ১৮ দিনে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে ১০ লাখের সীমা পার করেছে।

বিগত ৫ সপ্তাহের ব্যবধানে করনোভাইরাসে আক্রান্ত যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যে মোট মৃত্যুর হার স্বাভাবিকের চেয়ে প্রায় ৫০ শতাংশ বেশি বেড়েছে। সেন্টার ফর ডিজিস কন্ট্র্রল-সিডিসি কর্তৃক প্রকাশিত নতুন পরিসংখ্যান অনুসারে এখন পর্যন্ত দেশটিতে ৫৯ হাজার ২৬৬ জন করোনাভাইরাসে মারা গেছে। সিডিসি’র আনুষ্ঠানিক গণনা অনুসারে রাজ্যগুলিতে যুক্তরাষ্ট্রের অন্যান্য স্থানের তুলনায় করোনা সংক্রমণে ৯ হাজারেরো বেশি মৃত্যু ঘটেছে।

গত ৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের কলোরাডো, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিশিগান, নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে সমস্ত ধরনের কারণ জনিত মৃত্যুর ঘটনা স্বাভাবিক হারের চেয়ে অনেক বেশি বেড়ে গেছে। স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর চাপ এবং করোনা সংক্রমণ ধরা পড়ার আশঙ্কায় কিছু আমেরিকান সাধারণভাবে আরোগ্য যোগ্য অসুস্থতায়ও মৃত্যুবরণ করেছে, এমন প্রমাণও বাড়ছে।

মৃত্যুর পরিসংখ্যানগুলো নির্ভুল না হলেও সিডিসি যুক্তরাষ্ট্রে মারা যাওয়া প্রত্যেকের মৃত্যুর কারণ অনুসন্ধান করতে মৃত্যুর বিশদ শংসাপত্র ব্যবহার করে। তবে এই প্রক্রিয়াটি সাধারণত সম্পূর্ণ হতে ১ বছরেরও বেশি সময় নেয়।



 

Show all comments
  • NK Rubel ৩০ এপ্রিল, ২০২০, ১:২৭ এএম says : 2
    সারা বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্র আর ইউরোপের শক্তিধর ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, রাশিয়ার অবস্থা সবচেয়ে শোচনীয়। ঠিক কি কারনে এই দেশগুলোতে সংক্রমণ এতো বেশি তার কোন ব্যাখ্যা নেই! এর সম্ভাব্য কারণ দুটি, ১. জাতি হিসেবে এরা চূড়ান্ত মাএার অসচেতন ২. এদের দুর্বল ও ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা।
    Total Reply(0) Reply
  • Noym Uddin ৩০ এপ্রিল, ২০২০, ১:২৭ এএম says : 0
    সকল প্রবাসীদের আল্লাহ তুমি হেফাজত কর।
    Total Reply(0) Reply
  • ইশরাত জাহান ৩০ এপ্রিল, ২০২০, ১:২৮ এএম says : 0
    আল্লাহ সবাইকে এই মহামারী করোনা ভাইরাস থেকে মুক্ত করে দাও
    Total Reply(0) Reply
  • Milon Ray ৩০ এপ্রিল, ২০২০, ১:২৮ এএম says : 0
    চীন একটি ব্যবসায়িক দেশ। করোনাভাইরাস সারাবিশ্বব্যাপী সরিয়ে দিয়ে এখন ব্যবসা করতেছে। এখন আমরা ঘরে বসে অনাহারে দিন কাটতেছে।
    Total Reply(0) Reply
  • Tofael Ahmed ৩০ এপ্রিল, ২০২০, ১:২৮ এএম says : 0
    যখন চীন করোনার যন্ত্রণায় কাতরাচ্ছিল তখন আপনারা দাঁত কেলাচ্ছিলেন। বিশ্ব স্বাস্হ্য সংস্থাকে মহামারী ঘোষণাও দিতে দেননি কারণ তখন শুধু চীনই আক্রান্ত ছিল। মজা তো আপনারাই নিয়েছেন, জনাব।
    Total Reply(0) Reply
  • Shahriar Ahmed Manikhmed ৩০ এপ্রিল, ২০২০, ১:২৯ এএম says : 0
    ইরাক,আফগানিস্হান,লিবিয়া এসব দেশ গুলোতে বোমা বর্ষনে নিরীহ মানুষ হত্যা করতে খারাপ লাগে না,,, এখন নিজ দেশের মানুষ মরলে খারাপ লাগে ট্রাম্পের,৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ