Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো বন্ধ করুন -মুসলিম লীগ

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমানে কানাডা ও যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি জোবায়েদা কাদের চৌধুরী টেলিফোনে দেয়া এক বিবৃতিতে বলেছেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাঠানো বাংলাদেশের নারী গৃহকর্মীরা কার্যত কৃতদাসীর মতো মানবেতর জীবনযাপন করছেন। বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের ২০১৬ সালের ওয়ার্ল্ড রিপোর্টে ওমানে নারী গৃহকর্মী-সংক্রান্ত এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, ওমানে কর্মরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় লক্ষাধিক নারী গৃহকর্মী মূলতঃ দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ এবং কর্মক্ষেত্রে তারা শারীরিক ও মানসিক নির্যাতন ভোগ করাসহ প্রতিনিয়ত যৌন নির্যাতনের শিকার হচ্ছেন।
নিয়োগ কর্তারা প্রতিশ্রুত বেতন না দিয়ে পাসপোর্ট আটকে তাদেরকে অবরুদ্ধ করে রেখেছে এবং শ্রম আইন লঙ্ঘন করে প্রতিদিন প্রায় ২০ ঘণ্টা বিশ্রামহীন শ্রম দিতে বাধ্য করা হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করে বলা হয়েছে, মানবাধিকার লঙ্ঘনসহ বিবিধ নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ করলে প্রবাসী নারী গৃহকর্মীরা আইনি নিরাপত্তা পাওয়ার পরিবর্তে উল্টো পুলিশি হয়রানির শিকার হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন