Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইউরোপের পরিকল্পনায় সায় নেই ফিফার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ২:৩২ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসে নাকানিচুবানি খাচ্ছে গোটা বিশ্ব। তবে মহাদেশের হিসেবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ইউরোপ। ইতালি, স্পেন, যুক্তরাজ্য, জার্মানিসহ ইউরোপের দেশগুলোতে মৃত্যুর মিছিল কিছুটা কমতেই পরিকল্পনা শুরু হয়ে গেছে ফুটবলে ফেরানোর প্রক্রিয়া। কিন্তু তাদের এ পরিকল্পনায় সায় দিচ্ছে না ফুটবলের প্রধান সংস্থা ফিফা।

সেপ্টেম্বরের আগে কোনভাবেই মাঠে ফুটবল খেলা হোক তা চান না ফিফার মেডিকেল কমিটির চেয়ারম্যান মাইকেল ডি’হজ। যদি সেপ্টেম্বরের আগে ফুটবল ফেরানো হয়, তবে তা ভুল হবে এবং পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে মনে করেন তিনি।

স্কাই স্পোর্টসকে ডি’হজ বলেন, ‘কঠিন এক সময় যাচ্ছে। এখনো কোন দেশে পরিস্থিতি স্বাভাবিক হয়নি। কিন্তু এর মধ্যে ফুটবল শুরুর পরিকল্পনা করছে ইউরোপের কয়েকটি দেশ। কিন্তু তারা ভুল চিন্তা করছে। সেপ্টেম্বরের আগে কোনভাবেই খেলা শুরু করা ঠিক হবে না। পরিস্থিতি স্বাভাবিক না হলে, পরবর্তীতে তা আরও খারাপ আকার ধারন করতে পারে।’

বিভিন্ন দেশের সকল ফুটবল ফেডারেশনকে ধৈর্য্য ধারনের পরামর্শ দিয়েছেন ডি’হজ। বলেন, ‘প্রতিযোগিতামূলক ফুটবল ফেরার মত পরিস্থিতি এখনো কোথাও তৈরি হয়নি। আরও সময় প্রয়োজন। সকলকে আরও ধৈর্য্য ধারণ করতে হবে। পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। নয়তো খেলোয়াড় ও আয়োজকদের জন্য সমস্যা বাড়তে পারে।’

বিশ্বের এখন পর্যন্ত প্রাণঘাতি করোনাভাইরাসে ৩২ লাখ ২০ হাজার ৮৪৭ জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ২ লাখ ২৮ হাজার ২৩৯ জন মারা গেছেন। এছাড়া প্রতিদিন নতুন করে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন