Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

ইরফান খানের সেরা ৫টি ছবি: লকডাউনে হতে পারে সাথী

কিংবদন্তি অভিনেতার প্রতি সমবেদনাও হবে

সৈয়দ গালিব | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ২:৪৩ পিএম | আপডেট : ৬:০০ পিএম, ৩০ এপ্রিল, ২০২০

করোনা ভাইরাস আক্রান্ত পুরো বিশ্ব। এরমধ্যে হৃদয় ভেঙে দেওয়া দুই দুইটি মৃত্যুর খবর, নাড়া দিয়েছে সকল সিনেমা অনুরাগীদের। গত কয়েক দশকের বলিউডের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পরিচিত ইরফান খান। বলিউড বাদশা শাহরুখ খান তো তার আবেগঘন টুইটে বলেই ফেললেন "গ্রেটেস্ট অ্যাক্টর অফ বলিউড"। শোক কাটিয়ে ওঠার ফুসরত পেলো না মুভি ফ্যানরা, মরার উপর খাড়ার ঘা এর মতই অনেকটা। খবর এল ঋষি কাপুর আর নেই। বর্ষীয়ান এই অভিনেতা ৫০ বছরের কাছাকাছি অভিনয়ের সাথে জড়িত। রোমান্টিক ছবি পিপাসুদের চাহিদাটা সবসময় পূরণ করেছেন ঋষি কাপুর। অসাধারণ সব ব্লকবাস্টার ছবি উপহার দিয়েছিলেন তিনি। তার ছবির সুপার হিট গানগুল এখনো "গোল্ডেন সং" হিসেবে পরিচিত।

করনা কালে ছুটির ফাঁদে বসে দেখতে পারেন কিংবদন্তি অভিনেতা ইরফান খানের কিছু অবিস্মরণীয় ছবি। বাস্তবধর্মী রোমান্টিক এবং এন্টারটেইনিং। আনপ্যারালাল অভিনয় শৈলী দেখতে চাইলে এই পাঁচটি আশা করি হতাশ করবে না, দৈনিক ইনকেলাব পাঠকদের জন্য সংকলন করেছেন সৈয়দ গালিব।
১. মুকবুল


শেক্সপিয়ারের ম্যাকবেথ উপন্যাসের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি, ভিশাল ভারদ্বাজ পরিচালিত ছবিটি ভারতের ইতিহাসে সবচেয়ে সমাদৃত ছবির একটি। নাসিরুদ্দিন শাহ ওমপুরি পঙ্কজ কাপুর এই তিন মহিরুহুর সাথে সেয়ানে সেয়ানে টক্কর দিয়ে অভিনয় করেছেন ইরফান খান বিপরীতে আছেন টাবু। যারা এখনো ছবিটি দেখেননি দেখে নিতে পারেন এই ছুটিতে।
২. লাইফ অফ পাই


হলিউডে ভিজুয়াল এফেক্ট এবং কাহিনী বিন্যাসের জন্য এই ছবিটিকে ধরা হয় অন্যতম সেরা, সমুদ্রে জাহাজ ডুবে যাওয়ার পর এক কিশোরের লড়াই করে বেঁচে আসার কাহিনী। ইরফান খান অভিনয় করেছেন ওই কিশোরের মাঝ বয়সী চরিত্রে। বিভিন্ন ক্যাটাগরিতে অস্কার জয় সহ অসংখ্য পুরস্কার পায় ছবিটি।
৩. পান সিং তোমার


একজন জাতীয় স্বর্ণপদক জয়ী রানার এর নকশালবাদী হয়ে ওঠার সত্যি কাহিনী এটি। কঠিন বাস্তবতা এবং সরকারের নানা বিধ অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পান সিং তোমার শুরু করেন তাঁর সন্ত্রাসী দল। অনবদ্য কাহিনী আর বাস্তবধর্মী অভিনয় মুগ্ধ করবে সকলকে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ অসংখ্য পুরস্কার পেয়েছে ছবিটি। দেখে নিতে পারেন।
৪. সাহেব বিবি আওর গ্যাংস্টার রিটার্নস


এক জমিদার বাড়ির অন্দরমহলে ঘটে যাওয়া ষড়যন্ত্র আর এরই মধ্যে গ্যাংস্টার ইরফান খানের জমিদার পত্নীর সাথে প্রেমের কাহিনী নিয়ে নির্মিত ছবিটি। রোমান্টিক ধাচের এই ছবিটি অ্যাকশন বহুল বটে। সিনেমা বোদ্ধাদের মতে ইরফান খানের অন্যতম সেরা ছবিটি।
৫. দ্যা লাঞ্চ বক্স


মধ্যবয়সী এক চাকুরে কি করে লাঞ্চ বক্স এর মাধ্যমে প্রেমে পড়ে যান এক রূপসী নারীর, এমনই এক রোমাঞ্চকর কাহিনী নিয়ে ছবিটি নির্মিত। সহ-অভিনেতা হিসেবে আছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। রোমান্টিক কমেডি ধর্মী এই ছবিটি ভালো লাগবে।
স্লামডগ মিলিয়নিয়ার(অস্কারজয়ী), তালওয়ার, মাদারি, হিন্দি মিডিয়াম, ব্ল্যাকমেইল (ঐশ্বরিয়া রায়ের বিপরীতে) বিল্লু বারবার(শাহরুখ খানের বিপরীতে) পিকু (অমিতাভ বচ্চন দীপিকা পাডুকোন)এই অভিনেতার আরো কিছু পুরস্কারজয়ী ব্লকবাস্টার ছবি।

এছাড়াও বাংলাদেশে তাঁর অভিনয় করা একমাত্র সিনেমা "ডুব"


হালে, আংরেজি মিডিয়াম ইরফান খান অভিনীত সর্বশেষ ছবি। ক্রিটিক্সদের কাছে বিশেষভাবে সমাদৃত হয়েছে এই ছবিটি, করোনা ভাইরাসের কারণে হলে মুক্তি দিতে না পারলেও অনলাইনে রিলিজ হয়েছে।



 

Show all comments
  • মাহফুজ আহমেদ ৩০ এপ্রিল, ২০২০, ৩:৩৪ পিএম says : 0
    ঋষি কাপুরের সেরা ছবিগুলো নিয়েও নিউজ করতে পারেন
    Total Reply(0) Reply
  • আকাশ ৩০ এপ্রিল, ২০২০, ৩:৪০ পিএম says : 0
    ইরফান খান আমার প্রিয় অভিনেতা
    Total Reply(0) Reply
  • Abdur Rahman ৩০ এপ্রিল, ২০২০, ৩:৩০ পিএম says : 1
    নিউজটির জন্য সৈয়দ গালিব সাহেবকে অসংখ্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • জাবেদ ৩০ এপ্রিল, ২০২০, ৩:৫৪ পিএম says : 0
    আমার দৃষ্টিতে গত দুই দশকের সেরা অভিনেতা ইরফান খান
    Total Reply(0) Reply
  • আরমান ৩০ এপ্রিল, ২০২০, ৩:৫৬ পিএম says : 0
    পিকু সিনেমাটা আমার কাছে খুব ভালো লেগেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ