Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আজ মধ্যরাত থেকে পদ্মা-মেঘনায় মাছ শিকারে বাধা নেই

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ৩:২৫ পিএম

ইলিশের পোনা জাটকা শিকারে মার্চ-এপ্রিল দু’মাসের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। আজ মধ্যরাত থেকে চাঁদপুর পদ্মা-মেঘনা নদী জেলেদের জন্য অবমুক্ত হচ্ছে। দীর্ঘ দু’মাস পর বৃহস্পতিবার মধ্যরাত থেকে মাছ ধরতে নদীতে নামছে ৫১ হাজার জেলে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় জেলে পরিবারে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে।

ইলিশ গবেষক ড.আনিছূর রহমান জানান, করোনার কারণে জাটকা রক্ষা কর্মসুচি কিছুটা সীমাবদ্ধতায় রয়েছিল। তবুও উৎপাদন ব্যাহত হবে না । দেশে গেলো অর্থবছরে ইলিশ উৎপাদন ছিল ৫ লাখ ৩৩ হাজার মে.টন।

চাঁদপুর মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মানিক দেওয়ান জানান, এ বছর অধিক পরিমাণ মাছ উৎপাদন হয়েছিল, কিন্তু প্রতি রাতে অসাধু জেলেরা একশ থেকে দেড়শ টন জাটকা নিধন করেছে। যদি এই জাটকা দুই মাস সময় পেত তাহলে হাজার হাজার কোটি টাকার ইলিশ বিক্রি করা সম্ভব হতো। তিনি আরো জানান, সরিষার মধ্যে ভূত থাকলে তো কিছু করার নেই। অভিযান পরিচালনাকারীরা জেলেদের টাকার কাছে জিম্মি। যদি নৌবাহিনীর জাহাজ নদীর মাঝখানে থেকে অভিযান পরিচালনা করতো, তাহলে জাটকা বাঁচানো সম্ভব হতো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ