Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

খাদ্য সংকট মোকাবেলায় দ্রুত পরিকল্পনা গ্রহণ করুন: আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ৫:২৬ পিএম

করোনায় খাদ্য সংকটের বড় ঝুঁকির আশঙ্কায় গভীর উদ্বেগ প্রকাশ করে দ্রুত পরিকল্পনা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, বিদ্যমান পরিস্থিতিতে এক পঞ্চমাংশ মানুষের খাদ্য সংকট মোকাবেলার জন্য দ্রুত পরিকল্পনা ও বাস্তবায়ন প্রক্রিয়া শুরু না করলে দেশ ভয়াবহ ঝুঁকিতে পড়বে। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।
বিবৃতিতে রব বলেন, করোনার সংকটে সার্ভিস খাতসহ অনানুষ্ঠানিক খাতের সবাই কর্মহীন হয়ে পড়ছে। রিকশাওয়ালা, ফেরিওয়ালা, ভাসমান শ্রমিক ও উদ্বাস্তু জনগোষ্ঠী সহ কয়েক কোটি কর্মহীন মানুষ এখনোও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বাইরে। এই বিপুল মানুষের খাদ্য নিরাপত্তা ও নগদ সহায়তা এবং কাজে পুর্নবাসনের পরিকল্পনা গ্রহণ জরুরি। এদের সামাজিক নিরাপত্তা দিতে ব্যর্থ হলে সমাজ রাষ্ট্র ভয়ংকর ঝুঁকিতে পড়বে। এই প্রেক্ষিতে কিছু পদক্ষেপ নেয়া জন্য তিনি আহবান জানান। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বাইরে হতদরিদ্র কর্মহীন অসহায় মানুষের তালিকা প্রনয়ণ করে এলাকা ভিত্তিক তালিকা প্রকাশ করা। গার্মেন্টসের চাকুরি হারা শ্রমিক ও বিদেশ ফেরত ক্ষতিগ্রস্তদের তালিকা প্রনয়ন। সকল সমাজশক্তি ও রাজনৈতিক দলের অংশগ্রহনে ও প্রশাসনের সমন্বয়ে সেনাবাহিনীর কর্তৃত্বে ত্রাণ বিতরণ নিশ্চিত করা। খাদ্য সংকট মোকাবেলায় রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিত ‘জাতীয় কমিটি’ গঠন করা। ত্রাণের প্রয়োজনীয় খাদ্য সংগ্রহ করা। কর্মসংস্থান ও পুর্ণবাসনের জন্য উপজেলা ভিত্তিক শিল্পাঞ্চল গড়ে তোলা এবং মাইক্রো ক্রেডিট কর্মসূচি বাস্তবায়ন করা। তিনি বলেন, কয়েক কোটি মানুষের খাদ্য সংকট, নগদ সহায়তা এবং পুর্নবাসন করার পরিকল্পনা প্রক্রিয়া দ্রুত শুরু না হলে বড় ধরনের ঝুঁকিতে পড়বে রাষ্ট্র।।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম আবদুর রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ