Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

নির্ভরযোগ্য ও বলিষ্ঠ অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্রের পাশে থাকব : এরদোগান

মাস্কসহ তুরস্কের চিকিৎসা সহযোগিতা মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পৌঁছায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৮ এএম

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসা সরঞ্জাম সহায়তার পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিঠি দিয়েছেন তুরস্কের রিজব তাইয়েপ এরদোগান। এতে মহামারী প্রতিরোধের লড়াইয়ে সংহতির সঙ্গে যুক্তরাষ্ট্রের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। এছাড়া ন্যাটো মিত্র দেশটিতে চিকিৎসা সহযোগিতাও পাঠিয়েছেন তিনি। এরদোগান বলেন, আপনাকে নিশ্চিত করতে পারি যে, নির্ভরযোগ্য ও বলিষ্ঠ অংশিদার হিসেবে সম্ভাব্য সব উপায়ে আমরা যুক্তরাষ্ট্রের পাশে থাকবো। ট্রাম্পকে লেখা চিঠিতে এরদোগান আরও বলেন, দুই দেশের সম্পর্কের কৌশলগত গুরুত্ব মার্কিন কংগ্রেস ভালোভাবেই বুঝতে পারবে বলে আশা করছি। -খবর রয়টার্স ও আল-জাজিরার। বৈশ্বিক মহামারী প্রতিরোধে সুরক্ষা সামগ্রী ও মাস্কসহ তুরস্কের চিকিৎসা সহযোগিতা মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পৌঁছায়। সঙ্গে ডোনাল্ড ট্রাম্পকে একটি চিঠিও দেন এরদোগান। বুধবার চিঠিটি প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট প্রাসাদ। রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের ঘটনায় তুরস্কের ওপর অর্থনেতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছিল মার্কিন কংগ্রেস। এখন মহামারীর বিরুদ্ধে লড়াইকেই বেশি গুরুত্ব দিচ্ছে আংকারা। কাজেই রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার ক্ষেত্রে সময় নিচ্ছে তুরস্ক। চিঠিতে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমাদের প্রত্যাশা, আসছে দিনগুলোতে মার্কিন গণমাধ্যম ও কংগ্রেস আমাদের কৌশলগত সম্পর্কের গুরুত্ব অনুধাবন করতে পারবে। যে রকম সংহতি আমরা এই মহামারীর ভেতরে প্রদর্শন করতে পেরেছি। ‘কাজেই মহামারী প্রতিরোধের লড়াইয়ে আমাদের এই সামান্য সহযোগিতা আপনাদের কাজে আসবে বলে আশা রাখছি। আপনাদের নাগরিকদের সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে এই সাহায্য অবদান রাখবে বলে প্রত্যাশা করছি।’ যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ সার্জিক্যাল মাস্ক, ৪০ হাজার সুরক্ষা পোশাক, ৫২৮ গ্যালন জীবাণুনাশক, দেড় হাজার গগলস, ৪০০ এন-৯৫ মাস্ক ও ৫০০ ফেইস শিল্ডস পাঠিয়েছে তুরস্ক। যুক্তরাজ্য, ইতালি ও স্পেনসহ অন্তত ৫৫টি দেশকে একই রকম সহযোগিতা পাঠিয়েছেন এরদোগান। রয়টার্স, আল-জাজিরা।



 

Show all comments
  • Saeed Md Humayun Kobir ১ মে, ২০২০, ১:৩৮ এএম says : 0
    যুক্তরাষ্ট্র যার বন্ধু তার দুশম‌নের দরকার নেই । এই প্রবাদ‌টি কি তু‌মি ভূ‌লে গেছ এ‌রো‌দোগান ???
    Total Reply(0) Reply
  • Mussabbir Rahman Anik ১ মে, ২০২০, ১:৩৯ এএম says : 0
    তাইলে পতন অনিবার্য, ছি
    Total Reply(0) Reply
  • Mohammad Khan ১ মে, ২০২০, ১:৩৯ এএম says : 0
    যে যার সে তো তারই
    Total Reply(0) Reply
  • Abdur Rahman ১ মে, ২০২০, ১:৩৯ এএম says : 0
    বলতেই হবে এরদোয়ান এর মতো নেতা হয় না
    Total Reply(0) Reply
  • Ahmad Ali Sheokh ১ মে, ২০২০, ১:৪০ এএম says : 0
    May Allah bless you dear brother
    Total Reply(0) Reply
  • omor faruk ৩ মে, ২০২০, ৭:২৫ পিএম says : 0
    ধন্যবাদ প্রিয় এরদোয়ান। এই সংকটে এই দুর্যোগে চাইনা কোন যুক্তি চাই শুধু আল্লামা সাঈদীর মুক্তি। #FreeSayedee #SaveBangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ