Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝিরিঝিরি বৃষ্টি প্রশান্তির বৈশাখ তৃতীয় সপ্তাহে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৭ এএম

খরতাপ-দহনহীন মাহে রমজানে ভিন্নরকম প্রশান্তির আমেজে বৈশাখের এখন তৃতীয় সপ্তাহ। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সবক’টি বিভাগে আকাশে মেঘের সুশীতল ছায়ার সাথে ছিল হিমেল হাওয়ার পরশ। বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত ঝিরিঝিরি বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টি ঝরে নেত্রকোণায় ২৬ মিলিমিটার।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। তবে সঙ্গে ছিল ৩ মি.মি. বৃষ্টির পরশ। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.২ এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩১.৪ এবং ২৪.৫ ডিগ্রি সে.।
আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, গ্রীষ্ম মৌসুমের এ সময়ের ‘স্বাভাবিকে’র তুলনায় সারাদেশে স্থানভেদে দিন ও রাতের তাপমাত্রা দুই থেকে ৯ ডিগ্রি সে. পর্যন্ত কমই রয়েছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া, বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বিরাজ করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। তবে গতকাল পর্যন্ত বঙ্গোপসাগরে কোন লঘুচাপ-নিম্নচাপ নেই। সমুদ্র বন্দরসমূহের ওপর নেই সতর্ক সঙ্কেতও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখ

২২ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
১৬ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ