Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরস্কারের অর্থ শিশুদের দান

এএফপি | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৭ এএম

ডেনিশ এক ফাউন্ডেশন থেকে পুরস্কার হিসেবে পাওয়া এক লাখ ডলার করোনাভাইরাসের কারণে সঙ্কটে পড়া শিশুদের সহায়তায় দিয়ে দিয়েছেন আলোচিত সুইডিশ জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ।
গতকাল বৃহস্পতিবার ১৭ বছর বয়সী গ্রেটার এই অনুদানের খবর এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ। তাতে গ্রেটা বলেন, ‘জলবায়ু সঙ্কটের মতো, করোনাভাইরাসও শিশুদের অধিকার সঙ্কটে ফেলবে। এটা বর্তমানে ও ভবিষ্যতে সমগ্র শিশুদের ওপর প্রভাব ফেলবে।’

গ্রেটা বলেন, ‘শিশুদের জীবন রক্ষা, স্বাস্থ্য সুরক্ষা এবং লেখাপড়া চালিয়ে নেওয়ায় মতো ইউনিসেফের গুরুত্বপূর্ণ কার্যক্রমে সহায়তায় সবাইকে এগিয়ে আসার আহŸান জানাচ্ছি।’
ইউনিসেফ জানিয়েছে, দারিদ্র্য দূরীকরণমূলক ডেনমার্কের বেসরকারি প্রতিষ্ঠান ‘হিউম্যান অ্যাক্ট’ থেকে গ্রেটা এই এক লাখ ডলার পুরস্কার হিসেবে পেয়েছিলেন। এই তহবিল করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় বড় উৎসাহ জোগাবে বলে জানায় তারা।
গ্রেটা জানান, মার্চেও শেষ দিকে মধ্য ইউরোপে সফরের পর তিনি নিজেই করোনাভাইরাসে আক্রান্ত হতে বসেছিলেন। এই রোগের অনেক লক্ষণই নাকি তার ছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ