Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেনন বাম রাজনীতিতে চাপের মুখে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৬ এএম

বাম ধারার রাজনীতিতে কোনঠাসা হয়ে পড়েছেন রাশেদ খান মেনন। এমপি হয়েও কলাম লেখা নিয়ে তিনি যখন ব্যস্ত তখন তার প্রতিপক্ষ ওয়ার্কার্স পার্টির সভাপতি নূরুল হাসান ও সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ সক্রিয় হয়ে উঠেছেন। তারা বাম ধারার দলগুলোর জোট বাম গণতান্ত্রিক জোটের শরীক হচ্ছেন। করোনাভাইরাস মোকাবিলায় তারা সরকারের প্রতি সমন্বয় কমিটির গঠনের দাবি জানিয়ে নিজেরাও ত্রাণ বিতরণ করছেন। ফলে ওয়ার্কার্স পার্টির সভাপতি হিসেবে মেননের এতোদিন এককভাবে পরিচিতি থাকলেও এখন দলটির সভাপতি হিসেবে নুরুল হাসানের নামও মিডিয়ায় আসছে। 

গত বছর কংগ্রেসের মধ্যদিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ভেঙ্গে যায়। কিন্তু দলটির সাবেক তিন সাধারণ সম্পাদক নুরুল হাসান, ইকবাল কবির জাহিদ, বিমল বিশ্বাস তখন সুবিধাবাদী রাজনীতির অভিযোগ তুলে রাশেদ খান মেনন ও ফজলে হোসেন বাদশাকে বহিস্কার করেন। কিন্তু মেনন মন্ত্রী থাকায় রাজনীতির মাঠে তেমন অসুবিধায় পড়তে হয়নি। কিন্তু করোনাকালে নুরুল-জাহিদ সক্রিয় হয়ে উঠেছেন। শুধু তাই নয় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (নুরুল হাসান-ইকবাল কবির জাহিদ) বাম গণতান্ত্রিক জোটের সঙ্গেও যুক্ত হতে যাচ্ছেন। এতে করে প্রকাশ্যে কার্যক্রমে এলো বাংলাদেশের ওয়ার্কাস পার্টির দুই ধারা। বাম জোটে ওয়ার্কার্স পার্টির একাংশ যাওয়ার প্রক্রিয়া শুরু হওয়ায় রাশেদ খান মেনন কার্যত বাম ধারার রাজনীতিতে চাপের মুখে পড়লেন। জানতে চাইলে নুরুল হাসান ও ইকবাল কবির জাহিদ বলেন, মেনন বাম রাজনীতি থেকে পথভ্রষ্ট হওয়ায় আমরা পৃথকভাবে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গঠন করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাম-রাজনীতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ