Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮৩০ কোটি টাকার ঋণ দিচ্ছে এডিবি

করোনা মোকাবিলায়

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৬ এএম




কোভিড-১৯ মোকাবিলার জন্য বাংলাদেশকে ১০ কোটি ডলার (প্রায় ৮৩০ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। জনস্বাস্থ্য ক্ষেত্রে জরুরি প্রয়োজন মেটানোর জন্য বাংলাদেশকে এই অর্থ দিচ্ছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এই অনুমোদন দেওয়া হয় বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
তবে এই অর্থ কী কী খাতে খরচ করা যাবে তাও সুনির্দিষ্ট করে দিয়েছে সংস্থাটি। এ বিষয়ে এডিবি’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেস্টিং কিট ও অন্য যন্ত্রপাতি ক্রয়, মেডিক্যাল অবকাঠামো উন্নতকরণ এবং সমাজে নজরদারি, রোগ বিস্তার প্রতিরোধ ও মহামারি সময়ে করণীয় পদক্ষেপ নিতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। এই সহায়তা প্রকল্পের অর্থ দিয়ে দেশের ১৭টি মেডিক্যাল কলেজে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট তৈরি করা হবে। পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এমন অন্তত ১৯টি ল্যাব উন্নত করা হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড-১৯ রোগ প্রতিরোধে ৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মীর আধুনিক দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। তবে এ সংখ্যার অর্ধেক অবশ্যই নারী স্বাস্থকর্মী হতে হবে। দরকার হলে আরও স্বাস্থ্যকর্মী নিয়োগের জন্যও এ সহায়তার অর্থ ব্যবহার করা যাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ