Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ পরিকল্পনা নতুন যুদ্ধাপরাধ: আরব লিগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১০:১৭ এএম

পশ্চিম তীরে ইসরাইলের বসতি সম্প্রসারণ পরিকল্পনাকে ‘নতুন যুদ্ধাপরাধ’ বলে নিন্দা জানিয়েছে আরব দেশগুলোর জোট আরব লিগ। বৃহস্পতিবার আরব দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের ভিডিও কনফারেন্সের পর এক বিবৃতিতে এ নিন্দা জানায় আরব লিগ।

উল্লেখ্য, ইসরাইলে নতুন ঐক্যের সরকার গঠনের চুক্তি ঘোষণায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনের পশ্চিম তীরে এবং জর্ডান উপত্যকায় ইহুদি বসতি সম্প্রসারণের বিষয়ে ১লা জুলাই থেকে আলোচনা শুরু করবে তার মন্ত্রীপরিষদ। ওদিকে ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে দখলে নেয়া ভূমির ওপর দখলদারিত্ব পূর্ণ মাত্রায় প্রতিষ্ঠা করার পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করেছে ফিলিস্তিন।

এ নিয়ে আরব লিগ বিবৃতিতে বলেছে, এমন পরিকল্পনা বাস্তাবয়ন হবে নতুন এক যুদ্ধাপরাধ। ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এটা হবে ইসরাইলের পূর্ণাঙ্গ এক নৃশংস অপরাধের রেকর্ড। করোনা মহামারির মধ্যে আরব লিগের এই বৈঠক ভিডিও মারফতে সম্পন্ন হয়। এতে আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আবুল ঘেইতি ইসরাইলকে অভিযুক্ত করে বলেছেন, করোনা ভাইরাস মহামারি নিয়ে বিশ্ব যখন লড়াই করছে তখন এই সুযোগকে ব্যবহার করছে ইসরাইল। যদি এই পরিকল্পনা নেয়া হয় তাহলে এতে স্বাধীন, সার্বভৌম, ভৌগোলিকভাবে সংযুক্ত এবং একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাবনা ধ্বংস হয়ে যাবে।

যদি এই পরিকল্পনা বাস্তবায়ন করা হয় তাহলে দ্বিরাষ্ট্র তত্ত্বের সমাধান প্রক্রিয়া শেষ হয়ে যাবে। এক্ষেত্রে জাতিসংঘের রেজ্যুলুশন মেনে চলতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে আরব দেশগুলো।



 

Show all comments
  • jack ali ১ মে, ২০২০, ১১:৫৫ এএম says : 0
    In Islam Action speak.. our so called muslim countries around the world, they just talk, they never go for action, as such we the muslim are suffering from our so call muslim countries government and also kafir's are killing us raping us, pushing million million muslim from their country and occupying their land. O'Muslim around the world unite under the banner of Islam and defeat the enemy of Islam from this world, than peace will prevail.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ