Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দিচ্ছে মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৩ পিএম

ব্যবসা-প্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন।

আগামী ৪ মে থেকে বেশিরভাগ ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে সরকার বেশকিছু শর্ত আরোপ করবে। ব্যবসায়ীদের সেগুলো মেনে চলতে হবে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন বলেন, যেসব ব্যবসা-প্রতিষ্ঠানে বেশি মানুষের সমাগম ঘটে সেগুলো এখনই খোলার অনুমতি দেওয়া হবে না।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই দেশটিতে লকডাউন চালু রয়েছে। করোনার প্রকোপ যেন দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় ইতোমধ্যেই মালয়েশিয়া সরকারের ক্ষতি হয়েছে প্রায় ৬৩ বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত।

লকডাউন চলতে থাকলে এই ক্ষতি আরও বাড়বে। ফলে দেশের অর্থনীতি বড় ধরনের ক্ষতির মুখোমুখি হবে। সে কারণেই আস্তে আস্তে বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে মালয়েশিয়া সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ