Inqilab Logo

শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ঢাকামুখি পোশাক শ্রমিকদের ঢল

রাজবাড়ী প্রতিনিধি | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:৫১ পিএম

কাজে যোগ দিতে আন্তর্জাতিক শ্রমিক দিবসের ছুটি উপেক্ষা করে দৌলতদিয়া ফেরিঘাট দিয়ে ঢাকার পথে পোশাক শ্রমিকেরা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে এসে এসব শ্রমিকেরা সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট পার হয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় প্রবেশ করে।

আজ শুক্রবার সকাল ৯টার কিছুক্ষণ পরে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তের ৫নং ফেরিঘাট দিয়ে মাধবীলতা নামের ফেরিটি প্রায় ৩শতাধিক যাত্রীসহ ২টি ট্র্রাক নিয়ে পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। গাদাগাদি করে যাত্রী ওঠার ফলে ফেরিতে মানা হয়নি করোনাভাইরাস সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব।
শ্রমিকরা বলেন, গার্মেন্টস থেকে মোবাইলে ফোন করার পরে তাদেরকে চাকরি বাঁচানোর জন্য জীবনের ঝুঁকি নিয়ে কাজে যোগ দিতে হচ্ছে।
এসময় শ্রমিকরা আরও বলেন, বেশিরভাগ গার্মেন্টেসে ঢাকার পাশ্ববর্তী এলাকার লোকজন কাজ করে। এই শ্রমিকছাড়া অনেক পোশাক কারখানা চালু হওয়া অসম্ভব। কাজে যোগ দেবার উদ্দেশ্যে ঢাকায় যেতে হচ্ছে। গণপরিবহন বন্ধ থাকার কারণে তাদের অতিরিক্ত ভাড়া দিয়ে দৌলতদিয়াতে আসতে হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিটিসির) দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. আবু আব্দুল্লাহ রনি বলেন, সিমিত আকারে জরুরি কাজে নিয়োজিত গাড়িগুলোকে পারাপারের লক্ষ্যে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে মাত্র ৫টি ফেরি চলাচল করছে। তবে ফেরিতে বিপুল সংখ্যক মানুষ পারাপার হচ্ছে।
গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুবায়েত হায়াত শিপলু বলেন, সিমিত আকারে পোশাক কারখানা চালুর পর দৌলতদিয়া প্রান্ত দিয়ে বিপুল সংখ্যক মানুষ ঢাকাসহ বিভিন্ন জেলায় যাচ্ছে। পোশাক শ্রমিকদের চাকরি বাঁচানোর মানবিক দিক বিবেচনা করে তাদেরকে ফেরিতে উঠতে দেওয়া হচ্ছে। তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুধুমাত্র সামাজিক দূরত্ব বজার রাখার জন্য শ্রমিকদের অনুরোধ করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শ্রমিক

৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন