Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স-নগদ চালু করল ‘আমরা করব জয়’

করোনায় ক্ষতিগ্রস্থ কৃষকদের সহায়তায় অর্থ সংগ্রহের প্ল্যাটফর্ম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ৯:০৮ পিএম | আপডেট : ৯:১১ পিএম, ১ মে, ২০২০

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী (জিডিআইসি) এবং নগদ যৌথভাবে "আমরা করব জয়" নামে একটি প্ল্যাটফর্মের অধীনে বাংলাদেশের কৃষক সমাজের সহায়তার জন্য একটি তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে। উভয় সংস্থার প্রতিনিধিরা বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এক অনলাইন সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে বার্তাটি জানান।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানীর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ফারজানা চৌধুরী, নগদ-এর ম্যানেজিং ডিরেক্টর তানভির এ মিশুক, নগদ'র ভারপ্রাপ্ত সিইও মোহাম্মদ আমিনুল হক এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দিন আহমেদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ও নগদ এক যৌথ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, কৃষি আমাদের দেশের জীবনীশক্তি এবং আমাদের মোট জনসংখ্যার প্রায় ৪৫% শতাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল, যেখানে দেশের প্রায় ৭.৫ থেকে ৮ কোটি মানুষ নিযুক্ত এবং তারা সম্মিলিতভাবে আমাদের জিডিপিতে প্রায় ১৪.২৫% অবদান রাখে। করোনাভাইরাস মহামারী মানুষের প্রতিদিনের জীবনকে ক্ষতিগ্রস্থ করেছে এবং লক্ষ লক্ষ মানুষের জীবন-জীবিকা হুমকিতে ফেলেছে এবং এই ক্ষতিগ্রস্থ লোকদের একটি বড় অংশ হল আমাদের দেশের কৃষক সমাজ। যারা দেশের খাদ্য সুরক্ষা নিশ্চিত করে থাকে। করোনা ভাইরাস মহামারীর কারণে ফসল তোলা, ফসল কাটা ও বিক্রি বাধাগ্রস্ত হচ্ছে, যা শেষ পর্যন্ত এই কৃষকদের পরিবারগুলোর দৈনন্দিন জীবিকা এবং বেঁচে থাকার উপর বিরূপ প্রভাব ফেলছে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স সবসময় দেশের প্রান্তিক জনগোষ্ঠীর সাথে কাজ করে আসছে এবং তাদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে সর্বদা আগ্রহী। একই সাথে, নগদ প্রান্তিক এবং আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর জন্য ডিজিটাল আর্থিক পরিসেবা প্ল্যাটফর্ম হয়ে ওঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে । সুতরাং, আমাদের কৃষক সম্প্রদায়কে বাংলাদেশের ক্রমাগত খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য করোনভাইরাস মহামারীর প্রতিকূলতা থেকে বাঁচানো দরকার। এই বিশ্বাস দ্বারা অনুপ্রাণিত হয়ে জিডিআইসি এবং নগদ তাদের পাশে দাঁড়ানোর তাগিদ অনুভব করে এবং একইভাবে আমাদের দেশের কৃষক সম্প্রদায়ের প্রতি অবদান রাখতে আমাদের সকলের জন্য অর্থ সংগ্রহের প্ল্যাটফর্ম "আমার করব জয়" চালু করতে যাচ্ছে।

“জীবিকা নির্বাহের জন্য দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী কৃষির উপর নির্ভরশীল, এরাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী যাদের রক্ষা করতে হবে আমাদের জাতির ধারাবাহিক সমৃদ্ধি এবং খাদ্য সুরক্ষার জন্য , যে কারণে আমরা এই অর্থ সংগ্রহ প্ল্যাটফর্মটি চালু করছি। আমি দৃঢ় ভাবে আশা করি এবং বিশ্বাস করি যে, দেশ-বিদেশ থেকে আমাদের দেশবাসীর সহায়তায় আমরা এই সংকটটি কাটিয়ে উঠতে পারব এবং একই সাথে আমাদের কৃষকদের বাঁচতে সহায়তা করতে পারব”, বলেন ফারজানা চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর ও ব্যবস্থাপনা পরিচালক, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী।

তানভির এ মিশুক, ম্যানেজিং ডিরেক্টর, নগদ, ডিএফএস, বাংলাদেশ পোস্ট অফিস বলেন, “নিঃসন্দেহে আমরা আসলে একটি কৃষি নির্ভর দেশ, এবং এই বৈশ্বিক সঙ্কটের সময়ে আমাদের বড় কর্তব্য হল দেশকে বাঁচাতে কৃষকদের বাঁচানো। এবং আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমরা সময়মতো এই পরিস্থিতি কাটিয়ে উঠব।”

‘আমরা করব জয়’ শিরোনামে তহবিল সংগ্রহের উদ্যোগটি AmraKorboJoy.net ওয়েবসাইটের মাধ্যমে অনুদান গ্রহন করবে। এই ওয়েবসাইটে ক্রেডিট এবং ডেবিট কার্ডের পাশাপাশি একাধিক এমএফএস প্ল্যাটফর্ম, যেমন নগদ সহ একাধিক প্ল্যাটফর্মের মাধ্যমে যথাযথ অর্থ প্রদানের পদ্ধতি রয়েছে। ৩ মে ২০২০ ইং থেকে এই তহবিল সংগ্রহ শুরু হবে এবং ১৫ দিনের জন্য (১৭ মে পর্যন্ত স্থায়ীভাবে) অব্যাহত থাকবে। গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এবং এর সহায়ক সংস্থাগুলো ইতোমধ্যে এই প্ল্যাটফর্মে তাদের ১ দিনের বেতনের সমপরিমাণ দান করেছে। এই মুহুর্তে তহবিল সংগ্রহের ওয়েবসাইটে কাজ করা ছাড়াও এই মহামারী দ্বারা আক্রান্ত কৃষকদের ডাটাবেস সংগ্রহের জন্য যৌথভাবে কাজ করছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ও নগদ। অনুদান সংগ্রহ শেষে এই অর্থ নগদের লেনদেনমূলক পরিষেবার মাধ্যমে ঈদ-উল-ফিতর এর আগে কৃষকদের মাঝে প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন