Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেঘ বৃষ্টির শীতলতা

বৈশাখে রোজায় স্বস্তি : ইবাদত ও সৃজনশীল কাজের অপূর্ব সময়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১১:০৪ পিএম

মাঝ-বৈশাখও পার হয়েছে। নেই গ্রীষ্মের খরতাপ। বরং আছে মেঘের ছায়া। হিমেল হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি ধরনের বর্ষণ। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির শীতল আমেজ। রোজাদারদের জন্য অনাবিল স্বস্তি এনে দিয়েছে তাপদাহ-রুক্ষ-রুদ্রতাবিহীন হিমেল বৈশাখী ব্যতিক্রম আবহাওয়া। 

করোনাকারণে টানা ছুটি, শাট ডাউন, লকডাউনে সবকিছুই বন্ধ। আবার এ সময়ে গ্রীষ্ম ঋতুর তীব্র গরমের অস্বস্তি আর দুর্ভোগে পড়তে হচ্ছে না। মানুষজন ঘরবন্দি। রোজাদারগণ এ সময় মন খুলে ইবাদত-বন্দেগিতে মশগুল থাকার এবং পরিবার-পরিজনের সঙ্গে একান্তে সৃজনশীল সময় কাটানোর অপূর্ব সুযোগ পাচ্ছেন।
আজ শুক্রবার সারাদেশে তাপমাত্রার পারদ স্বাভাবিকের তুলনায় নিচের অবস্থানে আরও হ্রাস পায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ এবং ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয় ১২ মিলিমিটার।
এ সময় দেশের সর্বোচ্চ বর্ষণের রেকর্ড ফরিদপুরে ৩৭ মি.মি.। আজ রংপুর ও সিলেট বিভাগ ছাড়া দেশের সবক’টি বিভাগের অধিকাংশ জেলায় বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটি ও সিলেটে ৩৩.৪ ডিগ্রি সে.। সর্বনিম্ন টাঙ্গাইল ও ভোলায় ২১ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ সূত্র জানায়, গ্রীষ্ম মৌসুমের বর্তমান সময়ে স্বাভাবিকের তুলনায় দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৯ ডিগ্রি সে. পর্যন্ত কম রয়েছে সারাদেশে স্থানভেদে।
আগামীকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম এবং রংপুর ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া এবং বিজলি চমকানোর সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।
কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণসহ বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
এরপরের ৫ দিনে বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।


আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
বঙ্গোপসাগরে আপাতত কোন লঘুচাপ-নিম্নচাপ নেই। সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেতও নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখ

২২ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
১৬ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ