Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরান-ভেনিজুয়েলা বাণিজ্য নিয়ে মার্কিন অভিযোগ ভিত্তিহীন: তেহরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ১০:২৩ এএম

ইরান ও ভেনিজুয়েলার মধ্যে বাণিজ্যিক বিনিময় নিয়ে আমেরিকা যে অভিযোগ করেছে তাকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, আমেরিকা এ ধরনের অভিযোগ উত্থাপন করে ভেনিজুয়েলার তেল শোধনাগারগুলো পুনর্নির্মাণের কাজে বাধা দিতে চায়।

ভেনিজুয়েলার বামপন্থি সরকারের পতন ঘটানোর কাজে নিযুক্ত বিশেষ মার্কিন প্রতিনিধি এলিয়ট আব্রামস গতকাল (শুক্রবার) দাবি করেন, “গত এক সপ্তাহে ভেনিজুয়েলায় ইরানি বিমানের আনাগোনা বেড়ে গেছে। আমার মনে হয় ভেনিজুয়েলার তেল শিল্পের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে যাওয়া ইরানি বিমানগুলো বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে তেহরানে ফিরছে।”

ভেনিজুয়েলায় ইরানের সক্রিয় উপস্থিতি বেড়ে গেছে বলেও দাবি করেন এলিয়ট আব্রামস।

তার এ অভিযোগের প্রতিক্রিয়ায় মুসাভি আরো বলেন, ভেনিজুয়েলা সরকারের ওপর চাপ বাড়ানোর কৌশল হিসেবে এই অভিযোগ উত্থাপন করেছে আমেরিকা। মার্কিন সরকার ভেনিজুয়েলার সঙ্গে ইরানের বাণিজ্যিক লেনদেনে হস্তক্ষেপ করতে চায় বলেও তিনি অভিযোগ করেন।

তিনি বলেন, ভেনিজুয়েলার ওপর আমেরিকার কঠোর নিষেধাজ্ঞার কারণে দেশটির তেল শোধনাগারগুলো উৎপাদন ক্ষমতা হারিয়েছিল। ফলে তেলজাত পণ্য তৈরি করতে ব্যাপক সমস্যার সম্মুখীন হচ্ছিল কারাকাস। ইরান যাতে ভেনিজুয়েলাকে এই সমস্যা সমাধানে সাহায্য করতে না পারে সেজন্য ওয়াশিংটন এসব অভিযোগ উত্থাপন করেছে বলেও মুসাভি উল্লেখ করেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • জহির ২ মে, ২০২০, ১০:২৯ এএম says : 0
    মার্কিনীরা ইরানের কিছুই করতে পারবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন