Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বেকারত্ব বেড়েছে ২৩.৫ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ১০:৪৮ এএম

করোনা পরিস্থিতির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে প্রচণ্ড বেকারত্ব সংকট দেখা দিয়েছে ভারতে। গত এপ্রিল মাসে দেশটিতে বেকারত্বের হার বেড়ে হয়েছে ২৩.৫ শতাংশ। এসময় সেখানে লকডাউন চলেছে পুরো মাস ধরে। এ গবেষণা করেছে সেন্টার ফর মনিটরিং ফর ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই)।

সিএমআইইর সমীক্ষায় দেখা গেছে, সবচেয়ে খারাপ হাল তামিলনাড়ু, ঝাড়খণ্ড ও বিহারে। সেখানে প্রায় ৫০ শতাংশ বেকারত্বের হার। অন্যদিকে সবচেয়ে ভালো পরিস্থিতি পঞ্জাব. চন্ডিগড় ও তেলঙ্গানায়। জাতীয় স্তরে বেকারত্বের হার ৮.৭ শতাংশ থেকে ২৩.৫ শতাংশ হয়েছে। সমীক্ষা আরও জানায়, পশ্চিমবঙ্গেও এর প্রভাব পড়েছে।

১০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বেকারত্বের হার। বেকারত্বের হার এখন ১৭.৪ শতাংশ, গড়ে ছয় জনের মধ্যে একজন কর্মহীন রাজ্যে। ২০১৬-র অক্টোবরে রাজ্যে মাত্র ৪.৬ শতাংশ মানুষ বেকার ছিলেন। ধীরে ধীরে পরিস্থিতি খারাপ হয়েছে ও একেবারে বেহাল হয়েছে পরিস্থিতি করোনার জেরে।

কত মানুষ চাকরি হারাচ্ছেন, সেটা জানার জন্য ভারতে সেভাবে সরকারি নির্ভরযোগ্য কোনও পরিসংখ্যান নেই বললেই চলে। এরফলে লেবার মার্কেটের কী হাল, তার কিছুটা আভাস মিলেছে সিএমআই সমীক্ষার মাধ্যমে। মোট ৪৩,৬০০ পরিবারের ওপর সমীক্ষা করে এপ্রিল মাসের রিপোর্ট তৈরি করেছে সংস্থাটি।



 

Show all comments
  • মনিরুল ইসলাম ২ মে, ২০২০, ১০:৫৮ এএম says : 0
    এখন কিছু করার নাই
    Total Reply(0) Reply
  • A R Sarker ২ মে, ২০২০, ১২:২২ পিএম says : 0
    Sob desai aki obosta.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ