Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

মন্ত্রী-এমপিদের বেতন কাটুন শ্রমিকের বেতনে হাত দেবেন না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ১১:৩৯ এএম

দেশে চলমান করোনা পরিস্থিতিতে প্রয়োজনে মন্ত্রী, সংসদ সদস্য ও সরকারি আমলাদের বেতন কাটা হোক, কিন্তু স্বল্প বেতনে কাজ করা শ্রমিকদের বেতন যেন যথাযথভাবে পরিশোধ করা হয়, এ আহ্বান জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। গত শুক্রবার রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনের সামনে মহান মে দিবসে উপলক্ষে সংক্ষিপ্ত সমাবেশে এ আহ্বান জানান বক্তারা।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. এন্টু ঘোষের সভাপতিত্বে ও কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীমের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন- সংগঠনের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীন, সাধারণ সম্পাদক জলি তালুকদার ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন।
বক্তারা বলেন, চলমান বৈশ্বিক মহামারি শাসক ও শোষকদের জুলুমের চেহারা উন্মোচিত করেছে। সরকারিভাবে শ্রমিকদের এপ্রিল মাসের মজুরি ৪০ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্ত ঘোষিত হয়েছে। সরকার কারখানা মালিকদের ইশারার দাস। যদি প্রয়োজন হয় মন্ত্রী-এমপি-আমলাদের বেতন কাটা হোক, কিন্তু শ্রমিকের বেতনে হাত দেবেন না। অবিলম্বে বেতন কাটার সিদ্ধান্ত বাতিল করতে হবে।
সমাবেশে নেতারা শ্রম আইনের ৩২৪ ধারা অনুসরণ করে মহামারিকালে ৬ মাস সব ধরনের লে-অফ, ছাটাই, চাকুরিচ্যুতি নিষিদ্ধ ঘোষণা করে গেজেট প্রকাশের দাবি জানান। এছাড়াও মহামারীকালিন ছাটাই ও লে-অফ নিষিদ্ধ, শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা, ন্যায্য মজুরি, রেশনিং, বাসস্থান, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার ও গণতান্ত্রিক শ্রম আইনের দাবিতে আন্দোলন জোরদার করতে শ্রমিকদের প্রতি আহ্ববান জানানো হয় সমাবেশ থেকে।
করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত এ সমাবেশ শেষে অনাড়ম্বরভাবে সংক্ষিপ্ত এক শোভযাত্রা অনুষ্ঠিত হয়। এতে লাল পতাকা, বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের পতাকা ও বিভিন্ন দাবি সম্বলিত প্ল­্যাকার্ড প্রদর্শন করা হয়। ###



 

Show all comments
  • jack ali ২ মে, ২০২০, ১১:৫৮ এএম says : 0
    Allah will not tolerate those who are committing Zulum on us like poor people whose salary is low.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক

২৭ জুন, ২০২০

আরও
আরও পড়ুন