Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

পাকিস্তানে পেট্রোলের দাম লিটার প্রতি ১৫ রুপি কমল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৩:৫৫ পিএম

পাকিস্তানের রাজস্ব আদায়ের অন্যতম উৎস জ্বালানি থেকে কর। তা সত্ত্বেও দেশের জনতাকে স্বস্তি দেয়ার জন্য পাক সরকার জ্বালানি তেলের দাম ১৫ থেকে ৩৮ শতাংশ পর্যন্ত কমিয়ে দিয়েছে। নতুন দর ১লা মে থেকে কার্যকর হয়েছে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় পেট্রোলিয়াম পণ্যের মূল্য হ্রাস করার জন্য সরকারের কাছে সুপারিশ করেছিল নিয়ামক সংস্থা অয়েল অ্যান্ড গ্যাস রেগুটেলরি অথরিটি (ওজিআরএ)। লিটারে ২০ রুপি করে তেলের দাম কমানোর সুপারিশ করেছিল তারা। সেই সুপারিশ আংশিকভাবে গ্রহণ করেছে ইমরান খান সরকার। এক্ষেত্রে প্রতি লিটার পেট্রলের দাম ১৫ রুপি হ্রাস করা হয়েছে। ১ মে থেকে নতুন দাম কার্যকর হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। আর ডিজেলের দাম ২৭ রুপি কমানো হয়েছে। অপরিশোধিত তেলের দাম বিপুল পরিমাণে কমে যাওয়ার লাভ জনতার কাছে পৌঁছে দেয়ার জন্য পাকিস্তান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব বাজারে দামের ওঠা-পড়ার সঙ্গে সঙ্গতি রেখে ভারতে ঘরোয়া বাজারে খুচরো জ্বালানির দাম নির্ধারিত হয়। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে বা কমলে ঘরোয়া বাজারে এর প্রভাব পড়ে। সাম্প্রতিক কালে আন্তর্জাতিক বাজারে অপরিশোধীত তেলের দামে উল্লেখযোগ্য পতন লক্ষ্য করা গিয়েছে। কিন্তু সুফল থেকে বাংলাদেশের সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছেন। বিশ্বে দামে পতন হলেও পেট্রল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন আনেনি বাংলাদেশের তেল কোম্পানিগুলো।

পাকিস্তান সরকার এখন পেট্রোলের দাম ৮১.৫৮ রুপি (বাংলাদেশি মুদ্রায় ৪৩.২১ টাকা) প্রতি লিটার দরে বিক্রি করছে। এর সাথে সাথে সরকার পেট্রোলের উপর ৫.৬৮ রুপি ট্যাক্স বাড়িয়েছে। ডিজেলের কথা বললে, সরকার স্পিড ডিজেলের এক্স-ডিপোর দাম ৮০.১০ রুপি (বাংলাদেশি মুদ্রায় ৪২.৯৬ টাকা) প্রতি লিটার ঠিক করেছে।

উল্লেখ্য, টেক্সাস ইন্টারমেডিয়েট (ডাব্লিউটিআই) অপরিশোধিত তেল আর ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমিয়েছে। আর্ন্তজাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ১৯.৫১ ডলার প্রতি ব্যারেল হয়েছে। আর ব্রেন্ট অয়েলের দাম ২৬.৮০ ডলার প্রতি ব্যারেল হয়েছে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ