Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডায় সব ধরনের আগ্নেয়াস্ত্র ও অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৫:৩৪ পিএম

কানাডার নোভা স্কটিয়ায় এক বন্দুকধারীর অতর্কিত হামলায় ২২ জন নিহতের দুই সপ্তাহ পর ‘অ্যাসল্ট রাইফেল’ নিষিদ্ধ করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই নিষিদ্ধের তালিকায় থাকবে ১ হাজার ৫০০টিরও বেশি আগ্নেয়াস্ত্র ও বন্দুকের মডেল। -দ্য গার্ডিয়ান, বিবিসি, টরেন্টো নিউজ
স্থানীয় সময় শুক্রবার সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, এআর-১৫ দিয়ে আপনি হরিণ শিকার করতে যাবেন না। এই সব অস্ত্র শুধুমাত্র একটি উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিলো, আর তা হলো স্বল্প সময়ে অগণিত মানুষকে হত্যা করা। এই ধরণের অস্ত্রের কানাডায় আর কোনো স্থান নেই।
তিনি বলেন, এখন থেকে কানাডার কোনো নাগরিক এআর-১৫ মডেলের কোনো অস্ত্র সঙ্গে রাখতে পারবে না। সেনাবাহিনীর ব্যবহারের জন্যও এ অস্ত্র দেশে ঢুকতে দেয়া হবে না। কানাডায় এখন থেকে আর এই ধরনের অস্ত্র ক্রয়, বিক্রি, সরবরাহ ও আমদানি করা যাবে না। এটি অচিরেই কার্যকর করা হবে। ট্রুডো ইতোমধ্যেই অস্ত্রধারীদের এই আইন মানার জন্য দুই বছরের অন্তবর্তীকালীন সীমারেখা বেঁধে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ