Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালে করোনাময় পরিবেশে ভিন্নভাবে শ্রমিক দিবস উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৭:২৪ পিএম

করোনা আতঙ্কের মধ্যে ভিন্নভাবে আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন করলো পর্তুগালের শ্রমিকরা। শুক্রবার দিবসটি উদযাপন করতে দেশটির রাজধানী লিসবনে জড়ো হয় লকডাউনে কর্মহীন হওয়া শত শত শ্রমিক।-রয়টার্স
এ অনুষ্ঠানে বজায় রাখা হয় শারীরিক দূরত্ব রেখে অন্যান্য বছরের তুলনায় ছোট করে আয়োজন করা হয় । লকডাউনে চাকরি চলে যাওয়া কর্মীদের ঐক্য প্রকাশ করতেই করোনার মধ্যে ঝুঁকি নিয়ে এ আয়োজন করে দেশটির শ্রমিক সংঘ সিজিটিপি।
এদিন রাজধানীর সিটি সেন্টার নামে সবুজ ঘাসে মোড়ানো একটি মাঠে ৩ মিটার দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে দাঁড়ান শ্রমিকরা। তাদের অধিকাংশই পরে এসেছিলো মাস্ক। এসময় পতাকা নাড়িয়ে শ্রমিকদের সংহতির প্রতি প্রদর্শন করা হয় সম্মান।
অন্যান্য সময়ে হাজার হাজার কর্মী জড়ো হয়ে যেভাবে এ দিবস উদযাপন করা হত, এবার সেটি করা হলো না দেশটির সরকারি নিষেধাজ্ঞার কারণে। তবে সরকারের বিশেষ অনুমতিতে দিবসটি উদযাপনে অংশ নেয় শ্রমিক সংঘ সিজিটিপি। এ বছর করোনা মহামারির কারণে দেশটির প্রায় ২০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের শিকার হয়। মুহুর্তে বেকার হয়ে পড়ে ৩ লাখ ৮০ হাজার ৮৩২ জন কর্মী।
দেশটির কমিউনিস্ট পার্টির নেতা জরোনিয়ো ডি সসা বলেন, আমরা জানি এ ভাইরাস আমাদের প্রাণ কেড়ে নিতে পারে। তবে চাকরি হারিয়ে শ্রমিকরা যে ধ্বংসের মুখে চলে যাচ্ছে সেটাও মাথায় রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ