Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটকল শ্রমিকদের বিবর্ণ মে দিবস

আবু হেনা মুক্তি : | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৪ এএম

মে দিবসেও অর্ধাহারে-অনাহারে ছিলেন খুলনার পাটকল শ্রমিকরা। এসব শ্রমিকের অনেকের ৮ থেকে ১০ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। ধারদেনা করে চলছে শ্রমিকদের সংসার। শ্রমিকরা নিয়মিত মজুরি না পেয়ে পরিবার নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন অতিবাহিত করছেন। সন্তানদের জন্য তিন বেলা খাবারও যোগাতে পারছেন না। এমন দুর্দশায় পাটকল শ্রমিকদের মে দিবসের আনন্দ ম্লান।
গত শুক্রবার ছিল মহান মে দিবস। এ দিন শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণার উৎস এ দিন। যেখানে বকেয়া আর ন্যায্য বেতনের জন্য আন্দোলন করতে হয় নিয়মিত। সেখানে মে দিবসের কোন আমেজ ছিল না পাটকল শ্রমিকদের মাঝে।
এদিকে বকেয়া মজুরি প্রদানের আশ্বাসে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকল শ্রমিকদের আন্দোলনের কর্মসূচি স্থগিত করা হয়েছে। আজ রোববার শ্রমিকদের বকেয়া ৪ সপ্তাহের মজুরি এবং শিগগিরই আরও ৪ সপ্তাহের মজুরি প্রদান করা হবে। এর আগে গত বৃহস্পতিবার সকালে তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। তবে বিকেলে বিজেএমসি চেয়ারম্যানের আশ্বাসে কর্মসূচি স্থগিত করা হয়। পাটকল কর্মকর্তা ও শ্রমিক নেতারা জানান, করোনা পরিস্থিতির কারণে টানা একমাস বন্ধ থাকার পর খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো আংশিকভাবে চালু হয়েছে। গত ২৬ এপ্রিল থেকে খুলনার স্থানীয় বা আবাসিক শ্রমিকদের নিয়ে মিলগুলো উৎপাদন শুরু করে।
খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, দিঘলিয়ার স্টার, আটরা শিল্পাঞ্চলের আলীম ও ইস্টার্ণ এবং যশোরের জেজেআই জুটমিল আংশিক চালু রয়েছে। পাটকলগুলোতে স্থায়ী এবং বদলি মিলিয়ে প্রায় ২৪ হাজার শ্রমিক থাকলেও বর্তামানে সাড়ে তিন হাজারের মতো শ্রমিক কাজ করে যাচ্ছেন। তবে ১৪ থেকে ১৫ সপ্তাহ মজুরি বকেয়া থাকায় শ্রমিকদের মধ্যে ক্ষোভ কাজ করছে, জানিয়েছেন শ্রমিক নেতারা।
প্লাটিনাম জুটমিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, বিজেএমসি চেয়ারম্যান তাকে ফোন করে জানান, রোববার বকেয়া ৪ সপ্তাহের মজুরি প্রদান করা হবে। এছাড়া দ্রুত সময়ের মধ্যে আরও ৪ সপ্তাহের মজুরি দেয়া হবে। তিনি কর্মসূচি পালন না করার আহবান জানান। তার আহবানে সাড়া দিয়ে গতকাল শনিবার ও আজ রোববারের কর্মসূচি স্থগিত করা হয়েছে।
প্লাটিনাম জুটমিল শ্রমিক মো. মিজানুর রহমান বলেন, শ্রমিকদের আগের ১০ সপ্তাহ এবং সাধারণ ছুটি থাকাকালিন ১৫ সপ্তাহের মতো মজুরি বকেয়া রয়েছে। শুনেছি ১১৬ কোটি টাকা আমাদের জন্য ছাড় দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ