Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

পোশাক শিল্পের মালিকরা প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন

ভিডিও বার্তায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৩ এএম

তৈরি পোশাক শিল্পের মালিকরা শ্রমিক ছাঁটাই ও লে-অফ ঘোষণা না করার যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা রক্ষা করেনি বরং প্রধানমন্ত্রীকে দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

গতকাল শনিবার সকালে তার সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, তৈরি কারখানাগুলো পোশাক শিল্প চালু করার আগে মালিকরা প্রতিশ্রুতি দিয়েছিলেন- এ সঙ্কটে কোনো প্রকার শ্রমিক ছাঁটাই-লে অফ করা হবে না। ঢাকায় অবস্থানরত শ্রমিকদের দিয়েই ফ্যাক্টরি পরিচালনা করা হবে।

বিভিন্ন জেলা বা গ্রামে অবস্থানরত শ্রমিকদেও বেতনের একটি অংশ দেয়া হবে। তাদের ঢাকায় আসতে নিরুৎসাহিত করা হবে। কিন্তু বাস্তবে এর চিত্র নাই জানিয়ে কাদের বলেন, প্রকৃতপক্ষে আমরা দেখছি প্রতিদিন দলে দলে বিভিন্ন উপায়ে শ্রমিকরা ঢাকায় ফিরছে। তারা বলছেন তাদেরকে অফিস থেকে ডাকা হয়েছে। আবার গতকাল গাজীপুরে একটি কারখানা লে-অফ ঘোষণা করা হয়েছে। ছাঁটাই করা হয়েছে শ্রমিকদের। এটা তো হওয়ার কথা ছিল না। এসময় তিনি করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীকে দেয়া প্রতিশ্রুতির কথাও স্মরণ করিয়ে দেন মালিকদের।

তিনি বলেন, সরকারি খাতের সুরক্ষায় ইতোমধ্যে নিম্ন সুদে প্রণোদনাসহ তাদের রপ্তানি আদেশ অব্যাহত রাখতে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই বিভিন্ন দেশের সরকার প্রধানদেও টেলিফোনে অনুরোধ জানিয়েছেন। পোশাক শিল্পের মালিকরা উদার মানসিকতার দৃষ্টান্ত স্থাপন করবেন বলে আমার বিশ্বাস। শেখ হাসিনার সরকার আপনাদের পাশে রয়েছে। আপনারা শ্রমিক-কর্মী ভাই বোনদের পাশে থাকুন। প্রতিশ্রæতি রক্ষা করুন।

ওবায়দুল কাদের বলেন, জেলা প্রশাসন ও উপজেলার মাধ্যমে যে ত্রাণ কার্যক্রম চলছে, তাতে পরিবহনসহ অন্যান্য শ্রমিকদের অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। আশা করি জেলা প্রশাসন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন।

করোনা মোকাবিলায় চিকিৎসা সেবায় সরকারি টেস্টিং ক্যাপাসিটি এখন অনেক বেড়েছে। অনেকে লক্ষণ দেখা দিলে ও টেস্ট না করিয়ে গোপন রাখছেন। এতে বিপদ ডেকে আনছেন। লক্ষণ দেখা দিলে হেল্পলাইন বা হটলাইনে যোগাযোগের যেন ভুল না হয়। সবাইকে লক্ষ্য রাখতে অনুরোধ করছি। করোনা সংকট মোকাবিলায় বিভিন্ন কার্যক্রম প্রধানমন্ত্রী সার্বক্ষণিক মনিটর করছেন। প্রয়োজন অনুযায়ী তাৎক্ষণিক নির্দেশনা দিচ্ছেন। তার উপর আস্থা রাখুন আল্লাহর উপর ভরসা রাখুন। আল্লাহ করোনা যুদ্ধে জয় আমাদের হবেই।

এছাটা করোনা মোকাবিলায় ফ্রন্টলাইনে যেসব চিকিৎসক-নার্স, টেকনিশিয়ান, ফিজিশিয়ান, স্বাস্থ্যকর্মী, প্রশাসনে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জরুরি পরিষেবা নিশ্চিত করতে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মী, গণমাধ্যম, পুলিশ, সেনাবাহিনী ও র‌্যাব সদস্যরা সাহসিকতার সঙ্গে সেবা অব্যাহত রেখেছেন সেজন্য তাদের আন্তরিক অভিনন্দন জানান কাদের। আর যারা মারা গেছেন তাদের জন্য শোক প্রকাশ করেন কাদের।



 

Show all comments
  • শওকত আকবর ৩ মে, ২০২০, ৮:৫৭ এএম says : 0
    লে-অফ শ্রমিক ছাঁটাই পোশাক শ্রমিকদের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে।তাইতো জান জীবন তুচ্ছ ভেবে তারা রাজধানি মুখী হচ্ছে।কারন তাদের মৃর্তর চেয়েও তাদের ভাতের বাসন বড়।বাসনটা যেনো হারিয়ে না যায়।করোনা পরিস্থিতে মালিকদের এমন আচারন বিমাতাসুলভ।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ৩ মে, ২০২০, ৯:১৬ এএম says : 0
    মালিকদের মনে রাখতে হবে লোকসানের ভয় শ্রমিকদের মৃর্তুর মুখে ঠেলে দেওয়া যাবেনা।সবার-ই আছে বেঁচে থাকার অধিকার।তাই লে-অফ ছাঁটাই করা যাবেনা। ঈদের পুর্বেই শ্রমিকদের বিল বোনাস পরিশোধ করতে হবে।।বিপদ যত বড় তার চেয়ে আল্লাহর অনেক বড়।।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩ মে, ২০২০, ৯:১৯ এএম says : 0
    আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এখানে পোষাক তৈরী কারখানার মালিকদের সম্পর্কে অভিযোগ এনেছেন। এখন আমি মনেকরি শিল্প পুলিশের উচিৎ হবে এর সত্যতা জাচাই করে ঐসব পোষাক তৈরী কারখানার মালিকদেরকে আইনের আওতায় আনা। সাথে সাথে সরকারের নির্দেশ না মানার জন্যে তাদেরকে পুলিশি হেফাজতে রেখে থার্ড গিগ্রী প্রয়োগ করে এমনই শিক্ষা দেয়া যাতে এসব টাকার পিচাসেরা তাদের বাকী জীবনে শ্রমিক নেতাদেরকে নিয়ে সাধারন শ্রমিকদের রক্ত চুষতে না পারে। আল্লাহ্‌ যেন শিল্প পুলিশদেরকে এই করোনার পরিস্থিতিতে আল্লাহ্‌কে চেনার এবং সততার সাথে চলার জন্যে হেদায়েত দান করেন। আমিন
    Total Reply(0) Reply
  • Al amin ৩ মে, ২০২০, ১১:২০ এএম says : 0
    Aie coti dorker nie....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ