Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

দু’দেশের প্রধানমন্ত্রী বেনাপোলে ইন্টিগ্রেটেড চেকপোস্টের উদ্বোধন করবেন আজ

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ (বৃহস্পতিবার) বেনাপোল স্থলবন্দরের লিংক রোড দিয়ে ভারতের নবনির্মিত পেট্রাপোল স্থলবন্দরের ইন্টিগ্রেটেড চেকপোস্টের আমদানি-রফতানি বাণিজ্যের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
দুপুর ২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই প্রধানমন্ত্রী বেনাপোল চেকপোস্ট আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল, বেনাপোল বন্দরে অবস্থিত লিংক রোড, বাস টার্মিনালসহ আরও কয়েকটি স্থাপনাও উদ্বোধন করবেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। বাংলাদেশ স্থলবন্দর এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মনির মজুমদার এ তথ্য দিয়েছেন।
মঙ্গলবার বিকেলে বেনাপোল বন্দর এলাকায় গিয়ে দেখা যায়, বন্দর পরিচালক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা ভিডিও কনফারেন্স আয়োজনের শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। ভারতের পেট্রাপোল বন্দরেও প্রশাসনিক কর্মকর্তাদের একই প্রস্তুতি চলছে।
বেনাপোল বন্দরের আমদানি-রফতানি ব্যবসায়ী সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, ইতোপূর্বে বেনাপোল বন্দরে বৃহৎ পরিসরে বাণিজ্যিক কার্যক্রম চললেও ভারতের পেট্রাপোল বন্দরে স্বল্প পরিসরে ছিল বাণিজ্যসেবা। এতে পণ্য খালাসে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছিলেন ব্যবসায়ীরা।
দীর্ঘদিন ধরে এ অবস্থা নিরসনে দু’পারের ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ভারত অংশে বেনাপোল বন্দরের গা ঘেঁষে ৩০০ হেক্টর জমির ওপর নির্মিত হয় অত্যাধুনিক এই ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’। পরবর্তীতে বেনাপোল বন্দরের সঙ্গে লিংকরোড তৈরি করে সংযোগ দেওয়া হয় পেট্রাপোল বন্দরের ইন্টিগ্রেটেড চেকপোস্টের।
জানা গেছে, এই ইন্টিগ্রেটেড চেকপোস্টটির প্রধান নিরাপত্তা দায়িত্বে রয়েছে ২ শতাধিক ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ সদস্য। এক হাজার পণ্যবাহী ট্রাকের ধারণ ক্ষমতা সম্পন্ন ইন্টিগ্রেটেড চেকপোস্ট বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্যে আরও গতিশীলতা আসবে। ট্রাক টার্মিনাল, এয়ারকন্ডিশন ওয়ার হাউজ, এক্সপোর্ট-ইমপোর্ট জোনও স্ক্যানিং মেশিনসহ বিশ্বের আধুনিক বন্দরের সব সুযোগ-সুবিধা থাকছে এখানে।
ইতোপূর্বে যানজট নিরসনে এ পথে কোনো রকমে শুধুমাত্র রফতানি বাণিজ্য শুরু হলেও এখন আনুষ্ঠানিকভাবে আমদানি-রফতানি দুটোই শুরু হতে যাচ্ছে।
ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের ল্যান্ডপোর্ট সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, নতুন এই বাণিজ্য সেবার ফলে বাংলাদেশ থেকে পণ্য রফতানি কয়েকগুণ বৃদ্ধি পাবে, তেমনি আমদানিও বাড়বে কয়েকগুণ। সেই সঙ্গে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে স্থলপথে পণ্যবাহী ট্রাকের ট্রানজিট সুবিধাও বাড়বে।
বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) নিতাই চন্দ্র সেন ইন্টিগ্রেটেড চেকপোস্টের উদ্বোধনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ