Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইরাকে মার্কিন উপস্থিতি বৈধ করতে দায়েশের হামলার নাটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১০:৫৭ এএম

ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির অন্যতম কমান্ডার কায়িস আল-খাজালি বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠীর হামলাকে ইরাকে অবস্থান দীর্ঘায়িত করার অজুহাত হিসেবে ব্যবহার করতে চায় আমেরিকা।

গতকাল (শনিবার) ইরাকের উত্তরাঞ্চলীয় সালাউদ্দিন প্রদেশে উগ্র সন্ত্রাসীদের সঙ্ঘবদ্ধ হামলায় পপুলার মোবিলাইজেশন ইউনিটের ১০ যোদ্ধা নিহত হওয়ার পর কমান্ডার কায়িস আল-খাজালি একথা বললেন। গতকালের হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, এ ধরনের হামলা সংঘটিত করে আমেরিকা দায়েশকে আবার ইরাকে ফেরত আনতে চায় এবং এমন হামলার অজুহাত দেখিয়ে মার্কিন সরকার তাদের সেনা ইরাকে আরো দীর্ঘ সময় মোতায়েন রাখার ষড়যন্ত্র করছে। এরই অংশ হিসেবে সাম্প্রতিক হামলা হয়েছে। মার্কিন সেনা উপস্থিতি বৈধ করতে ইরাকে সন্ত্রাসী গোষ্ঠীর তৎপরতা ও উপস্থিতি ঘটাতে চাইছে আমেরিকা।

কমান্ডার কায়িস আল-খাজালি বলেন, ঘোলাটে পরিস্থিতি তৈরি করে আমেরিকা তাদের উপস্থিতির বৈধতা নিশ্চিত করার চেষ্টা করছে এবং এর মাধ্যমে ইহুদিবাদী ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত ও ইরাকের তেল সম্পদের উপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ষড়যন্ত্র বাস্তবায়ন করতে চায় আমেরিকা।

আগামী জুলাই মাসে ইরাক থেকে মার্কিন সেনা সম্পূর্ণ প্রত্যাহারের ব্যাপারে বাগদাদ এবং ওয়াশিংটনের মধ্যে আলোচনা শুরু হবে। সাম্প্রতিক হামলা এবং দায়েশের তৎপরতার সঙ্গে জুলাই মাসের ওই আলোচনার সম্পর্ক রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ