Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিশ্বজুড়ে করোনাভাইরাসে অর্ধশতাধিক সংবাদকর্মীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ২:১৯ পিএম

বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হয়ে অর্ধশতাধিক (৫৫ জন) সংবাদকর্মীর মৃত্যু হয়েছে। এসব মৃত্যুর পেছনে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা সামগ্রীর অভাব দায়ী বলে দাবি করেছে প্রেস এমব্লেম ক্যাম্পেইন বা পিইসি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে উঠে আসে এসব তথ্য।
তালিকায় বাংলাদেশি সাংবাদিক হুমায়ুন কবির খোকন ও পাকিস্তানি সাংবাদিক জাফর ভাট্টির নামও রয়েছে। শুক্রবার গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা পিইসি করোনায় প্রাণ হারানো সংবাদকর্মীদের নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে। এছাড়া করোনা কালে সংবাদ মাধ্যমের ওপর নিয়ন্ত্রণ বেড়েছে বলেও অভিযোগ করেছে সংগঠনটি।
পিইসি বলছে, এই স্বাস্থ্য সংকটের সময়ে সংবাদকর্মীরা ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছে। কেননা, হাসপাতালে গিয়ে, ডাক্তার-নার্স-রাজনৈতিক নেতৃত্ব-বিশেষজ্ঞ-বিজ্ঞানী ও রোগীদের সাক্ষাৎকার নিয়ে তাদের তথ্য জানানোর কাজ অব্যাহত রাখতে হয়েছে।
৩ মে বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবসকে সামনে রেখে মৃতদের এ তালিকা প্রকাশ করে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন সতর্ক করে বলেছে, করোনাভাইরাসের এই কঠিন সময়ে সেন্সরশিপ, ইন্টারনেট বন্ধ, বিনা বিচারে সংবাদকর্মী আটক, শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা ঘটছে, যা সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ।
তারা জানিয়েছে, মৃত্যুর শিকার ওই অর্ধশতাধিক সংবাদ কর্মী ছাড়াও আরও অসংখ্য সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ