Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইরানে স্বল্প পরিসরে খোলা হচ্ছে মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ৭:৩৯ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসে জর্জরিত ইরানের কম ঝুঁকিপূর্ণ এলকায় সীমিত আকারে খোলা হচ্ছে মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি দেশটির স্থানীয় সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। -রয়টার্স
করোনাভাইরাস মহামারিতে রূপ নিলে মার্চের মাঝামাঝিতে দেশজুড়ে ডাকা হয় লকডাউন। বন্ধ হয় মসজিদসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান। পবিত্র রমাজানে মুসলিমরা যাতে ইবাদত করতে পারে সে চিন্তা করেই খোলার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।
রুহানি বলেন, দেশের ১৩২টি ঝুঁকিমু্ক্ত ‘সাদা’ তালিকাভুক্ত এলাকায় মসজিদগুলোতে সোমবার থেকেই চালু হচ্ছে ইবাদত কার্যক্রম। আগামী শুক্রবার থেকে জুম্মার নামাযও চালু করা হবে ওই এলাকার মসজিদগুলোতে। ওই এলাকাগুলোতে ১৬ মে থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হবে। তবে এ সবই নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।
ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইরানে করোনা সংক্রমণের সংখ্যা দিন দিন কমে আসছে। ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিমুক্ত এলাকায় লাল ও সাদা হিসেবে চিহ্নিত করা হয়েছে। মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান চালুর পরও শহরগুলোতে আগের মতই সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু থাকবে।
ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৪৪৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ৭০ হাজার। এই রোগে এ পর্যন্ত মারা গেছেন ৬ হাজার ১৫৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ