Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার রেমডিসিভির অনুমোদন করবে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ৯:৩৩ পিএম

নিজেদের করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডিসিভির অনুমোদন করতে যাচ্ছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। শনিবার এ বিষয়ে সিদ্ধান্ত হয়। এর আগের দিনই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, করোনা রোগীদের জরুরি চিকিৎসায় ´খাদ্য ও ঔষধ প্রশাসন´ রেমডিসিভির অনুমোদন করেছে।

যদি তাই হয়, তাহলে রেমডিসিভিরই হবে জাপানে প্রথম স্বীকৃত ঔষধ যা করোনাভাইরাস দ্বারা সৃষ্ট শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় ব্যবহৃত হবে।

জাপানে যে কোন ঔষধের অনুমোদন প্রক্রিয়ায় অনেক সময় লেগে যায়৷ সেজন্য খুব দ্রুত যেন এটির অনুমোদন দেয়া যেতে পারে সে ব্যবস্থাও নিয়ে রাখা হচ্ছে। বিশেষ ব্যবস্থায় এর অনুমোদন দেয়া হবে।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের এক সাম্প্রতিক জরিপে দেখা গেছে, মারাত্মক লক্ষণযুক্ত ৫৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে রেমডিসিভির শতকরা ৭০ ভাগ কার্যকর। কিন্তু এক চতুর্থাংশেরই কিডনি ও লিভারের জটিলতাসহ নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

উল্লেখ্য, আমেরিকান কোম্পানির ঔষধ রেমডিসিভির মূলত একটি সংক্রামক রোগ প্রতিরোধী ওষুধ। এটি ইবোলা ভাইরাসের চিকিৎসার জন্য তৈরি করা হয়েছিল।

সূত্র: জাপান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৭ অক্টোবর, ২০২০
২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ