Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদা চায়ে চুমুক দিন

আইটলুক ইন্ডিয়া | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৪ এএম

লকডাউনে ঘরে বসে সারাদিন কাজ। পরিবারের সদস্যদের সঙ্গে বিরতিহীন কথা বলা। এসব শরীরকে অকেজো করে দিচ্ছে। কমিয়ে দিচ্ছে হজম ক্ষমতা। দিনের পর দিন এই ঘটনার পুনরাবৃত্তি বাড়াচ্ছে বজহজম ও গ্যাসের মতো সমস্যা।
আছে টেনশন ও ভবিষ্যত চিন্তা। যা গ্যাস ও বদহজম আরও বাড়িয়ে দিচ্ছে। মুখে টকটক ভাব খাদ্যনালি বেয়ে উঠে এসে ছড়িয়ে পড়ছে ফুসফুসে। যার থেকে তৈরি হচ্ছে গ্যাস। চাপ পড়ছে ফুসফুসে।
অনেকেই ব্যথা অনুভব করছেন বুকে। প্রাকৃতিক উপায়ে এই সমস্যার থেকে রেহাই পেতে নিয়মিত চুমুক দিতে পারেন আদা-লবঙ্গ চায়ে।

বাজার চলতি প্রচুর অ্যান্টাসিড এবং ওষুধ রয়েছে যা আপনি খেতেই পারেন খাবার হজম করতে। এগুলো বেশি খেলেও কোনও সমস্যা নেই। কিন্তু প্রাকৃতিক উপায় সব থেকে নিরাপদ। যা দিতে পারে আদা আর লবঙ্গের রস। শুধু বদহজম, বুকজ্বালা নয়, গ্যাস্ট্রিকের সমস্যাও কমায় এই চা।
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালি দিয়ে খাবার দ্রুত শোষণ করে। গ্যাস থেকে নালির ফুলে যাওয়া কমায়। ফলে খাবার তাড়াতাড়ি হজম হয়। অন্যদিকে লবঙ্গও অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। তাই আয়ুর্বেদ মতে গ্যাস-বদহজম লবঙ্গ চিবিয়ে খেলে বুক জ্বালা ও ব্যথা কমে।
কীভাবে চা বানাবেন : একটি পাত্রে অল্প আদা আর ৩-৪টি লবঙ্গ গরম পানিতে ফুটিয়ে নিন। ৫ মিনিট ফোটার পর ছেঁকে নিন। স্বাদ বাড়াতে এক চা-চামচ মধু মেশাতে পারেন। দিন ২ থেকে ৩ বারের বেশি খাবেন না এই চা। এখন রমজান মাস, ইচ্ছে করলে ইফতারের পর এই চা খেতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ