Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিখোঁজ সাংবাদিক কাজল বেনাপোলে গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৪ এএম

যশোরের বেনাপোল থেকে উদ্ধার হওয়া ফটোসাংবাদিক ও দৈনিক পক্ষকালের সম্পাদক শফিকুল ইসলাম কাজলকে পোর্ট থানা পুলিশ হ্যান্ডকাপ পরিযে যশোর আদালতে সোপর্দ করে। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। অফিস থেকে বের হয়ে নিখোঁজ থাকার ৫৩ দিন পর খোঁজ মিলেছে কাজলের। গতকাল রোববার বিকেল ৩টার দিকে যশোরের বেনাপোল আমলি আদালতে তাকে সোপর্দ করা হয়। আদালতের সামনে আনা হলে কাজলকে তার ছেলে মনোরম পলককে জড়িয়ে ধরেন। তিনি এ সময় তার ছেলেকে বলেন, ভয় পাসনে বাবা, আমি কোনো অন্যায় করিনি। তবে গতকাল আদালত তাকে অনুপ্রবেশের মামলায় জামিন দিলেও পরে ৫৪ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে কাজলকে।

আদালত সূত্র জানায়, সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগে ১১(সি) ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে। রোববার দুপুরে পোর্ট থানা পুলিশ হ্যান্ডকাপ পরিয়ে বিশেষ নিরাপত্তা দিয়ে তাকে যশোরে নিয়ে আসে। বেনাপোল থেকে এনে তাকে যশোর ডিএসবি কার্যালয়ে নেয়া হয়। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হয় বলে জানিয়েছেন যশোর পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) তৌহিদুল ইসলাম। তিনি জানিয়েছেন, জিজ্ঞাসাবাদের পরপরই তাকে আদালতে সোপর্দ করা হয়েছে। অবৈধভাবে সীমান্ত অনুপ্রবেশের মামলা ছাড়াও ঢাকায় তথ্যপ্রযুক্তি আইনে তার বিরুদ্ধে মামলা রয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, যশোরে আনার আগে ফটোসাংবাদিক কাজলকে পোর্ট থানার ওসি মামুন খান ও নাভারণ সার্কেলের এএসপি জুয়েল ইমরান জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদের পর বিজিবির করা অবৈধ অনুপ্রবেশের মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে যশোর আদালতে পাঠানো হয়। গত শনিবার রাতে বেনাপোল সীমান্তের সাদিপুরের একটি মাঠের মধ্য থেকে সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে উদ্ধার করে যশোর ৪৯ বিজিবির রঘুনাথপুর ক্যাম্পের টহল দল। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে মামলা দিয়ে তাকে গভীর রাতে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করে বিজিবি।

রঘুনাথপুর বিজিবি ক্যাম্পের কমান্ডার হাবিলদার আশেক আলী বলেন, রাতে বিজিবির টহল দলের সদস্যরা কাজলকে সাদিপুর সীমান্তের একটি মাঠের মধ্য থেকে উদ্ধার করে। অবৈধভাবে ভারত থেকে আসার সময় তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়ার ওয়েস্টিন হোটেলকেন্দ্রিক কারবারে জড়িতদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনের কারণে মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে যে মামলা হয়েছে; তাতে আসামির তালিকায় শফিকুল ইসলাম কাজলের নামও রয়েছে। মাগুরা-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর গত ৯ মার্চ রাজধানীর শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলাটি করেন।

সাংবাদিক শফিকুল ইসলাম কাজল গত ১০ মার্চ সন্ধ্যায় দৈনিক পক্ষকাল অফিস থেকে বের হন। এরপর থেকে তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না। ফলে পরদিন ১১ মার্চ চকবাজার থানায় সাধারণ ডায়েরি করেন তার স্ত্রী জুলিয়া ফেরদৌসী নয়ন। পরে ১৮ মার্চ রাতে কাজলকে অপহরণ করা হয়েছে অভিযোগ এনে চকবাজার থানায় মামলা করেন তার ছেলে মনোরম পলক।



 

Show all comments
  • Kamrul Shihab ৪ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
    বিশ্ব মুক্ত গনমাধ্যম দিবসে ভারত বাংলাদেশী ঘুম হওয়া সাংবাদিককে বেনাপোলে ছেড়ে দিয়েছে।এবার দেখুন তারা এই দিবসকে কতো সন্মান করে! তবুও আপনারা ভারতের সমালোচনা করেন।
    Total Reply(0) Reply
  • Mohi Uddin ৪ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    তবুও ভাল করেছে সরকার কবি ফরহাদ মাজহারের মত নারী দিয়ে হেনেস্তা করেনি।। বাংলাদেশ ভারতের কাশ্মীরের পথে। বিএনপির স্হায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ এখনো ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহরে এ সরকার কতৃক অপহরণ হয়ে।।
    Total Reply(0) Reply
  • Shamsul Arefin ৪ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    Is it difficult to guess what is happening?
    Total Reply(0) Reply
  • Yusuf Hasan Hemel ৪ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    মাগুরা-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর গত ৯ মার্চ শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলাটি করেন।সাংবাদিক শফিকুল ইসলাম কাজল গত ১০ মার্চ সন্ধ্যায় দৈনিক পক্ষকাল অফিস থেকে বের হন। এরপর থেকে তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না।
    Total Reply(0) Reply
  • RajKumar Raj ৪ মে, ২০২০, ১:১০ এএম says : 0
    তাকে কি বাংলাদেশ সিমান্তে নাকি ভারতীয় সিমান্তে পাওয়া গেছে? যেহেতু বিজিবি উদ্ধার কারছে তাতে মনেহয় বাংলাদেশের সিমান্ত থেকে উদ্ধার করা হয়েছে। যদি তাই হয় তাইলে অনুপ্রবেশ করলো কেমনে, সে তো বাংলাদেশের নাগরিক আর এদেশ থেকেই গুম হয়েছে।
    Total Reply(0) Reply
  • Sarkar Moklas ৪ মে, ২০২০, ১:১০ এএম says : 0
    ভালো প্রশ্ন। নিজের দেশে ´অনুপ্রবেশ´ কিভাবে হয় আমারও জানার ইচ্ছা। তবে সম্ভবত তারা ´অবৈধ´ অনুপ্রবেশের কথা বলছেন।
    Total Reply(0) Reply
  • Mehedi Malik ৪ মে, ২০২০, ১:১০ এএম says : 0
    বাহ বাংলাদেশ বাহ, সাংবাদিক কাজল নিখোঁজ হলো তখন কোন নাড়াচাড়া নাই,কিন্তু সাংবাদিক কাজল যখন বর্ডার দিয়ে এদেশে যেকোনোভাবে আসে তখন তার নামে অনুপ্রবেশের মামলা করা হয়। আগে তো তাকে জিজ্ঞেস করা উচিত যে সে এতদিন কোথায় ছিল তারা কিভাবে তাকে গুম করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ